ত্রিপুরাকে অচল করার হুমকি দিল সাবেক জঙ্গিগোষ্ঠী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরারা রাজধানীকে বিচ্ছিন্ন করার হুমকি

walton

আগরতলা (ত্রিপুরা)দাবি পূরণ না হলে অনির্দিষ্টকালের জন্য জাতীয় সড়ক অবরোধ করে ত্রিপুরা রাজ্যকে অচল করে দেওয়ার হুমকি দিয়েছে সাবেক জঙ্গী গোষ্ঠীর সদস্যরা। সোমবার সন্ধ্যায় আগরতলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন ডেকে একথা জানান তারা।

ত্রিপুরা রাজ্যের বিভিন্ন জঙ্গী সংগঠনের সদস্যরা বেশ কিছু শর্তের ভিত্তিতে স্বাভাবিক জীবনে ফিরে আসে এবং অল রির্টানিস্ট জয়েন্ট এক্সন কমিটি নামে একটি সংগঠন গঠন করে। দীর্ঘ দিন হয়ে গেলেও সরকার স্বাভাবিক জীবনে ফিরে আসার সময়ের চুক্তি পূরণ করেনি। তাই গত বছরের ২৮ নভেম্বর তারা ১২ দফা দাবির ভিত্তিতে ত্রিপুরা রাজ্যের রাজ্যপালের কাছে ডেপুটেশন দেয়। রাজ্যপাল তাদের ডেপুটেশনটি জনজাতি কল্যাণ দফতরে পাঠিয়ে দেন। 

পরবর্তীতে জনজাতি কল্যাণ দপ্তর থেকে তাদেরকে ডেকে পাঠানো হয় এবং ১২ দফা দাবির মধ্যে চারটি দাবি পূরণের আশ্বাস দেওয়া হয় বলে এদিন প্রেসক্লাবে সংবাদ মাধ্যমকে জানান সংগঠনের সাধারণ সম্পাদক অমৃত রিয়াং। তাদের এই চারটি দাবি হল আত্মসমর্পণকারী সকল জঙ্গি সদস্যকে বসবাসের জন্য ঘর নির্মাণ করে দিতে হবে, কৃষি কাজের জন্য পাওয়ার টিলার কিনে দিতে হবে, পশু পালন করার জন্য সরকারের তরফে আর্থিক অনুদান দিতে হবে এবং জঙ্গি জীবনে থাকাকালীন যে সকল মামলা হয়েছে তা প্রত্যাহার করে নিতে হবে।

রাজ্য সরকার তাদের এই দাবিগুলো মেনে নেয়ার পর দীর্ঘদিন অতিক্রান্ত হয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত এগুলো পূরণের বিষয়ে কোন আলোচনা করছে না সরকার বলে তাদের অভিযোগ। তাই তারা বাধ্য হয়ে এদিন এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। 

এই সংবাদ সম্মেলন থেকে সংগঠনের নেতৃবৃন্দ স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, আগামী ১৫ মার্চের মধ্যে সরকার যদি তাদের দাবি পূরণের বিষয়ে কোন কথা না বলে তবে তারা ২৪ ঘণ্টার জন্য অনাহার কর্মসূচি পালন করবে। এরপরেও যদি সরকার তাদের সঙ্গে আলোচনা না করে বা তাদের বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ না করে তবে তারা অনির্দিষ্টকালের জন্য ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে দেশের অন্যান্য প্রান্তে যোগাযোগকারী সড়ক পথ বন্ধ করে দেবেন।

ইতোমধ্যে তারা তাদের অনশন এবং অবরোধের জন্য এলাকা নির্বাচন করে নিয়েছেন। তারা পশ্চিম জেলার অন্তর্গত চম্পকনগরের সাধু চন্দ্রপাড়ায় জাতীয় সড়ক অবরোধ করবেন বলে জানান। এখন দেখার বিষয় সরকার তাদের এই হুমকির প্রেক্ষিতে কী পদক্ষেপ গ্রহণ করে।

বাংলাদেশ সময়: ০৩২২ ঘণ্টা, মার্চ ০৩, ২০২০
এসসিএন/এমকেআর

লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত