চাষিদের নতুন প্রজাতির রাবার চারা তুলে দিলেন মুখ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব চাষিদের হাতে তুলে দিচ্ছেন নতুন প্রজাতির রাবার চারা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা( ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যের রাবারচাষিদের হাতে উন্নত প্রজাতির রাবারের চারা তুলে দিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

বুধবার (১২ ফেব্রুয়ারি) আগরতলার নিউ ক্যাপিটাল কমপ্লেক্সের মহাকরণের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমে নতুন প্রজাতির এ চারা তুলে দেন তিনি। নতুন এ রাবার প্রজাতির নাম আর আর ১১৪২৯।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ভারতবর্ষের মধ্যে রাবার চাষে শীর্ষে থাকা কেরালার পরপরই আছে ত্রিপুরা। বর্তমানে ত্রিপুরা রাজ্যে বছরে প্রায় এক হাজার চারশ কোটি রুপির রাবার চাষ হয়। নতুন এ প্রজাতির রাবার গাছ থেকে শীতকালেও রাবার উৎপাদন করা যাবে। 

মুখ্যমন্ত্রী আরও বলেন, কেরালা রাজ্যে রফতানির জন্য কোচিন সমুদ্র বন্দর আছে কিন্তু ত্রিপুরা রাজ্যে কোনো সমুদ্র বন্দর নেই। তবে সেপ্টেম্বরে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর মধ্যে এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের কারণে দ্রুতই ত্রিপুরা চট্টগ্রাম সমুদ্র বন্দর ব্যবহার করতে পারবে। 

আগামী তিন বছরের মধ্যে ত্রিপুরার রাবারের চাষ তিন গুণ করা যায় কিনা, এ বিষয়টি লক্ষ্য রাখার জন্য সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ত্রিপুরার শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান টিংকু রায়, রাবার বোর্ড অব ইন্ডিয়ার ত্রিপুরা রাজ্য শাখার ডিরেক্টর ড. সাভার ধানানিয়া, ত্রিপুরা সরকারের শিল্প দফতরের বিশেষ সচিব কিরণ গিত্যে প্রমুখ।

নতুন প্রজাতির এই রাবার গাছ উত্তর পূর্ব ভারতের আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে রাবার গবেষকরা উদ্ভাবন করেছেন। ফলে একদিকে যেমন এ আবহাওয়াতে অধিক পরিমাণে রাবারের লেটেক্স পাওয়া যাবে। তেমনি সারা বছর ধরে রাবার উৎপাদন করা যাবে। 

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এসসিএন/এবি

ক্লিক করুন, আরো পড়ুন: আগরতলা
লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত