আগরতলায় শুরু হলো ৩০তম আন্তর্জাতিক বাণিজ্যমেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অতিথিরা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে মেলার উদ্বোধন করছেন। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার আগরতলায় উদ্বোধন করা হয়েছে ৩০তম আন্তর্জাতিক শিল্প ও বাণিজ্যমেলা ২০২০।

বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে আগরতলার হাঁপানিয়াস্থিত মেলা প্রাঙ্গণে অতিথিরা প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে এ মেলার উদ্বোধন করা হয়।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ত্রিপুরা শিল্প উন্নয়ন নিগমের চেয়ারম্যান টিংকু রায়, আগরতলাস্থিত বাংলাদেশ সরকারি হাইকমিশনের সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা, ত্রিপুরা চা উন্নয়ন নিগমের চেয়ারম্যান সন্তোষ সাহা, স্থানীয় বিধায়ক মিমি মজুমদার, ত্রিপুরা সরকারের শিল্প-বাণিজ্য দফতরের বিশেষ সচিব কিরণ গিত্যেসহ অন্যান্য দপ্তরের কর্মকর্তারা।

ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতরের উদ্যোগে আয়োজিত এ মেলায় ত্রিপুরা রাজ্যের পাশাপাশি উত্তর-পূর্বাঞ্চল, ভারতের বিভিন্ন রাজ্য এবং বাংলাদেশ, মিয়ানমার থাইল্যান্ডসহ অন্যান্য দেশ থেকে ব্যবসায়ীরা তাদের সামগ্রী নিয়ে মেলায় এসেছেন। এছাড়াও ত্রিপুরা সরকারের এবং ভারত সরকারের বিভিন্ন দফতরের উন্নয়নমূলক কাজ, সাফল্যের ছবি, তথ্যের প্রদর্শনী স্টল রয়েছে শিল্প ও বাণিজ্যমেলায়।

মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, বর্তমানে ত্রিপুরা রাজ্যে শিল্প ও বাণিজ্য জন্য উপযুক্ত পরিবেশ তৈরি হয়েছে। তার প্রমাণ এ মেলায় অন্যান্য বছরের তুলনায় দেশ-বিদেশে ব্যবসায়ী ও শিল্পপতিরা তাদের উৎপাদিত সামগ্রীর স্টল নিয়ে এসেছেন। ২০১৯ সালে এ মেলায় ভারতের বাইরে থেকে ২৫টি স্টল এসেছিল এ বছর তা বেড়ে ৪৫টি হয়েছে। একইভাবে ত্রিপুরাসহ ভারতের বিভিন্ন রাজ্য থেকে ব্যবসায়ীরা এবছর কয়েকগুণ বেশি এসেছেন এ মেলায়।

তিনি আরও বলেন, ত্রিপুরা এখন উন্নয়নের কোনো দিকে এগোচ্ছে তা শুধু ভারত নয়, বিশ্ববাসী জেনে গেছে তাই সবাই এখন ত্রিপুরায় আসতে চাইছেন আগামী কয়েক বছরের মধ্যে ত্রিপুরা উত্তর পূর্ব ভারতের প্রবেশদ্বার হয়ে উঠবে। বাংলাদেশের সঙ্গেও বাণিজ্য উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে ত্রিপুরার।

উদ্বোধনী অনুষ্ঠানের পর মুখ্যমন্ত্রীসহ উপস্থিত অতিথিরা মেলা প্রাঙ্গণে বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এ বছরের এ মেলা চলবে চলতি ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২০
এসসিএন/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: আগরতলা
নোয়াখালীতে ৩৯ জনের করোনা পজিটিভ, আক্রান্ত বেড়ে ৮৮০ 
বগুড়ায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা
গোপালগঞ্জে করোনায় নতুন আক্রান্ত ২০, মোট ২৪২ 
করোনা টিকা: ২শ’ কোটি ডোজ উৎপাদনে প্রস্তুত অ্যাস্ট্রাজেনেকা
৪ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে ব্যবসায়ীর মৃত্যু


‘মিরর পজিশনে’ চীন-ভারত, বিরল বৈঠক শনিবার
মহাদেবপুরে গাছচাপায় ইউপি মেম্বারের মৃত্যু 
‘করোনার কারণে দুর্নীতিপরায়ণদের প্রতি নমনীয় হওয়ার সুযোগ নেই’
মা ও শিশু হাসপাতালে করোনা চিকিৎসা শুরু হচ্ছে শনিবার
করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৮২৮