ত্রিপুরায় ইসরোর প্রদর্শনী ভ্যান দেখতে ছাত্র-ছাত্রীদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাইনে দাঁড়িয়ে ইসরোর প্রদর্শনী ভ্যান দেখছে ছাত্র-ছাত্রীরা। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ৪৭তম ত্রিপুরা রাজ্যভিত্তিক বিজ্ঞান মেলা ও প্রদর্শনী উপলক্ষে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) শিলংস্থিত নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টার একটি শিক্ষামূলক প্রদর্শনী ভ্যান পাটিয়েছে। এ গাড়িতে ভারতের মহাকাশ গবেষণার শুরু থেকে শেষ পর্যন্ত কাজের বিবরণ রয়েছে।

শনিবার (০৪ জানুয়ারি) নর্থ-ইস্ট স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের অধিকর্তা পি এল এন রাজু বাংলানিউজকে জানান, কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের যন্ত্র রকেটের বিভিন্ন মডেল যেমন- বি এস এল ভি, জি এস এল ভি, ক্রয়োজনিক্স ইঞ্জিন, কী করে রকেট উৎক্ষেপণ করা হয়, মহাকাশে গিয়ে কী করে উপগ্রহ তথ্য, ছবি, আবহাওয়ার পূর্বাভাস, টেলিযোগাযোগসহ অন্য কাজ-কর্ম পরিচালিত হয় তার বিবরণ ছাত্র-ছাত্রীদের সামনে মডেল ও অভিজ্ঞ বিজ্ঞানীদের দ্বারা বর্ণনা করা হচ্ছে। মূলত ছাত্র-ছাত্রীদের মহাকাশ গবেষণা সম্পর্কে আরও স্পষ্ট ও স্বচ্ছ ধারণা দেওয়ার জন্য এ গাড়িটি এখানে নিয়ে আসা হয়েছে। 

এ গাড়িটি উত্তর-পূর্ব ভারতের প্রতিটি রাজ্যের বিভিন্ন শহরে ঘুরে ঘুরে ছাত্র-ছাত্রীদের ইসরোর কাজের ধরণা দেয় বলেও জানান তিনি। 

.শীতাতপ নিয়ন্ত্রিত এ গাড়িটির মধ্যে রয়েছে রকেটের মডেল, বিভিন্ন স্যাটেলাইটের মডেল, কী করে এগুলো কক্ষপথে প্রক্ষেপিত হয়। 

বিজ্ঞান মেলার শেষ দিনে ইসরোর এ বিশেষ গাড়িটি দেখতে ছাত্র-ছাত্রীদের ভিড় লক্ষ্য করা যায়। লাইন ধরে দাঁড়িয়ে গাড়িটি দেখছে ছাত্র-ছাত্রীরা।

গাড়িটি দেখে বেরিয়ে আসার সময় ছাত্র-ছাত্রীরা বাংলানিউজকে নিজেদের অভিজ্ঞতা ব্যাখ্যা করতে গিয়ে বলেন, এতোদিন আমরা বইতে মহাকাশ সম্পর্কিত বিষয়গুলো পড়েছি। কিন্তু এখানে রকেটসহ উপগ্রহের হুবহু মডেল দেখে খুব সহজেই বিষয়গুলো জানতে পেরেছি। শুধু ছাত্র-ছাত্রী নয়, শিক্ষক-শিক্ষিকারা এ যানটি দেখতে এসেছেন, তারাও দেখে খুব উৎসাহিত। 

শিক্ষিকা সুদীপ্তা কর বলেন, এখানে যা প্রদর্শন করা হয়েছে তা শুধু ছাত্র-ছাত্রীদের জ্ঞান ভাণ্ডারই নয়, শিক্ষক-শিক্ষিকাদের জ্ঞান ভাণ্ডারও সমৃদ্ধ করছে। যা ছাত্র-ছাত্রীদের পড়ানোর কাজে আরও অনেক বেশি সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এসসিএন/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ভোলা
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন
আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু


শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস
গণপরিবহন বন্ধ, যাত্রীদের ভরসা অটোরিকশা-ভ্যান-মোটরসাইকেল
ইয়ামাহা রাইডার্স ক্লাবের আয়োজনে ‘ঈদ মিউজিক্যাল নাইট’
রংপুরে গাঁজাসহ ইউপি সদস্যের স্বামী আটক
স্বর্ণের দোকানের আড়ালে ইয়াবা ব্যবসা, র‍্যাবের হাতে ধরা