আগরতলায় শুরু হলো বিজ্ঞানমেলা-প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা ও প্রদর্শনী, ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় শুরু হয়েছে তিন দিনব্যাপী রাজ্যভিত্তিক বিজ্ঞান, গণিত ও পরিবেশ রক্ষা বিষয়ক মেলা ও প্রদর্শনী।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) থেকে শুরু ৪৭তম এ বিজ্ঞানমেলা ও প্রদর্শনীর উদ্বোধনী ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

এসময় ত্রিপুরা সরকারের শিক্ষা এবং আইন দফতরের মন্ত্রী রতন লাল নাথ, শিক্ষা দফতরের অধিকর্তা তনুশ্রী দেববর্মা, এমবিবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সত্যদের পোদ্দারসহ অন্যান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বিপ্লব কুমার দেব বলেন, নতুন সরকার আসার পর সবচেয়ে বেশি ইংরেজি মাধ্যম স্কুল চালুর অনুমোতি দেওয়া হয়েছে। পাশাপাশি তিনি শিক্ষক-শিক্ষিকাদের প্রতি আহ্বান রাখেন তারা যাতে গুরুত্ব সহকারে ছাত্রছাত্রীদের শিক্ষা দেন।

রতন লাল নাথ বলেন- রাজ্য সরকার স্কুল অব এক্সিলেন্স প্রকল্প চালু করবে। এতে বিশেষ প্রতিভাবান ছাত্রছাত্রীদের আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠানে রেখে বিশেষ প্রশিক্ষণ দেবেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদরা। গত দুই বছর পূর্ব ভারতভিত্তিক বিজ্ঞানমেলায় পর পর দুইবার প্রথম স্থান দখল করে। ত্রিপুরা সরকারের শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ সংস্থার উদ্যোগে এবং সরকারের মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) সহযোগিতায় এ প্রদর্শনী হচ্ছে।
এবছর প্রদর্শনীতে মোটা ৮০টি বিজ্ঞান ভিত্তিক মডেল নিয়ে এসেছে সারা রাজ্যের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা। রাজধানি তুলসীবতি বালিকা বিদ্যালয় হচ্ছে এই প্রদর্শনীটি।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এসসিএন/ওএইচ/

ভোলায় দুই চিকিৎসকসহ নতুন ৮ জনের করোনা পজিটিভ
করোনা আক্রান্ত হয়েছিলেন কিনা জানা যাবে গণস্বাস্থ্যের কিটে
নারায়ণগঞ্জে মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেফতার
নরসিংদীতে নতুন ৪৩ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ৬৮৪
অণু মোস্তাফিজের সংগীতায়োজনে গাইলেন রথীন্দ্রনাথ রায়


স্বাস্থ্যখাতে দুর্নীতির বিরুদ্ধে অভিযানের প্রস্তুতি দুদকের
২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ
নলডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় স্বামী নিহত-স্ত্রী আহত
বান্দরবানে জগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত
হাসপাতালে করোনা রোগীদের ভোগান্তি বন্ধে ব্যবস্থা নিতে হবে