ত্রিপুরার উন্নয়নে ১ হাজার কোটি রুপি দেবে কেন্দ্রীয় সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের বৈঠক। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প সম্পন্নের জন্য এক হাজার কোটি রুপি দেওয়া আশ্বাস দিয়েছে ভারত সরকার।

সোমবার (২৫ নভেম্বর) দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

সাক্ষাতকালে রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প সম্পন্ন করার জন্য, তার কাছে এক হাজার কোটি রুপির আবেদনে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এ আবেদনে প্রধানমন্ত্রী ইতিবাচক আশ্বাস দেন। চলমান বিভিন্ন প্রকল্প সম্পন্ন করতে ভারত সরকারের কাছ থেকে শিগগিরই ওই রুপি সাহায্য রাজ্য পেতে পারে বলে আশা করা হচ্ছে।

সাক্ষাতকালে রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক কাজ সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের নানা জনকল্যাণমূলক পরিকল্পনা, কেন্দ্রীয় বিভিন্ন প্রকল্পের সঠিক বাস্তবায়নসহ বিভিন্ন বিষয় উঠে আসে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায়।  মোদী এই বৈঠকে ত্রিপুরা সরকারের কাজের প্রশংসা করেছেন। এ সময় তিনি রাজ্য সরকারকে সব ধরনের সাহায্যের আশ্বাস দেন।

রাজ্যের কল্যাণে প্রধানমন্ত্রীর পাশাপাশি বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

তিনি রাজ্যের উন্নয়ন সম্পর্কে সব ধরনের বিষয় তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রীদের কাছে। সবগুলো বৈঠকই ছিল ইতিবাচক ও সফল।

এদিন মুখ্যমন্ত্রী দেখা করেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড. হর্ষ বর্ধনের সঙ্গে। বৈঠকে ত্রিপুরার ধলাই জেলায় একটি জেলা হাসপাতাল গড়ে তোলার জন্য কেন্দ্রীয় মন্ত্রীর কাছে দাবি রাখেন মুখ্যমন্ত্রী।

এই দাবিটি গ্রহণ করেন হর্ষ বর্ধন। কাগজপত্রের কাজ শেষ হওয়ার পর শিগগিরই ধলাইতে জেলা হাসপাতাল গড়ার কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রীর সঙ্গে বৈঠককালে, মুখ্যমন্ত্রী জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের মাধ্যমে ত্রিপুরার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র উন্নত করার দাবি করেন। এই দাবিতেও ইতিবাচক সাড়া মিলেছে।

কেন্দ্রীয় ডোনার প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংয়ের সঙ্গেও দেখা করেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। জনজাতি অধ্যুষিত ত্রিপুরা উপজাতি স্বশাসিত জেলা পরিষদ এলাকায় রাস্তাঘাট ও নানা উন্নয়নমূলক কাজের জন্য ১৩শ কোটি রুপির আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এক্ষেত্রেও জিতেন্দ্র সিং ইতিবাচক সাড়া দিয়েছেন। এছাড়া রাজ্যের সামগ্রিক উন্নয়নে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও স্বাক্ষাৎ করেন বিপ্লব কুমার দেব। রাজ্যের বিভিন্ন বিষয় সম্পর্কে কেন্দ্রীয় মন্ত্রীকে অবহিত করেন তিনি। বিভিন্ন বিষয়ে তাদের মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৯
এসসিএন/এফএম/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: ভারত আগরতলা নরেন্দ্র মোদী
শেবামেকে করোনা ল্যাব, বুধবার শুরু হচ্ছে প্রশিক্ষণ-টেস্ট 
যাত্রাবাড়ীতে কর্মহীন মানুষের মধ্যে যুবলীগের ত্রাণ বিতরণ
করোনা মোকাবিলায় অর্থনৈতিক গতিশীলতা ধরে রাখতে হবে
চলে গেলেন রিয়াল, বার্সা, অ্যাতলেটিকোর সাবেক কোচ অ্যান্টিচ
করোনা: বরিশাল জেলায় প্রবেশে নিষেধাজ্ঞা


সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু