আমাকে নিয়ে লেখা বইটির জন্য আমি খুব উচ্ছ্বসিত: দীপা

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জিমন্যাস্টিকের ভারতীয় আইকন দীপা কর্মকার। ছবি: বাংলানিউজ

walton

আগরতলা (ত্রিপুরা): ভারতের প্রথম নারী অলিম্পিয়ার্ড জিমন্যাস্ট দীপা কর্মকারের আত্মজীবনী নিয়ে ইংরেজিতে লেখা হয়েছে একটি বই। বইটির আনুষ্ঠানিক প্রকাশ পাবে চলতি মাসের শেষ দিকে।

php glass

বই নিয়ে খুব উচ্ছ্বসিত ও আবেগ তাড়িত অনুশীলনের ফাঁকে জিমন্যাস্টে ভারতীয় আইকন দীপা কর্মকার বাংলানিউজকে নিজেই একথা জানালেন।

গত ২৪ নভেম্বর জার্মানির কোটবাস শহরে আয়োজিত বিশ্বকাপ জিমন্যাস্টে ১৪ দশমিক ৩১৬ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পদক পেয়েছেন ত্রিপুরা রাজ্যের মেয়ে ভারতের প্রথম অলিম্পিয়ার্ড জিমন্যাস্ট দীপা কর্মকার। সম্প্রতি তিনি ও তার কোচ বিশ্বেশ্বর নন্দী আগরতলায় ফিরেছেন। এখন প্রতিদিন আগরতলার এনএসআরসিসি ইনডোর স্টেডিয়ামে অনুশীলন করছেন তিনি। এখানে অনুশীলন করতে আসা জিমন্যাস্ট প্রশিক্ষণার্থীদের পরামর্শও দিচ্ছেন।জিমন্যাস্টিক দীপা কর্মকারকে নিয়ে আত্মজীবনী। ছবি: বাংলানিউজদীপা কর্মকারের একান্ত সাক্ষাৎকারে তিনি জানান, এশিয়ান গেমসে ভাল ফল না করতে পারায় অনেক সমালোচনায় পড়তে হয়। তখন পায়ের চোট থেকে সবে মাত্র সেরে উঠে ছিলেন। তাই বিশ্বকাপ জিমন্যাস্টিকের আসরে এ মেডেল অনেক সহায়তা করেছে। তবে এই বিশ্বকাপে জয় এতো সহজ ছিলো না। কারণ এই প্রতিযোগিতায় ৫৬টি দেশের প্রতিযোগী অংশ নিয়েছিলো।এজন্য সব শক্তি দিয়ে চেষ্টা করেছিলেন।

তিনি আরো জানান, যারা সমালোচনা করেছেন তাদের বোঝা উচিত ছিলো আঘাত থেকে সুস্থ হয়ে প্রতিযোগিতায় নামার জন্য মানসিকভাবে প্রস্তুতি নিতে হয়। আর সবার খেলোয়াড়ই চায় নিজের দেশের হয়ে ভালো প্রদর্শন করতে।তবে অনেকেই এসময় পাশে দাঁড়িয়ে উৎসাহ যুগিয়ে ছিলেন। শুভাকাঙ্খীরা পাশে থাকলে আগামীদিনে তিনি সাফল্য পাবেন বলেও জানান।

পরবর্তী পরিকল্পনা কি? এই প্রশ্নের উত্তরে তিনি জানান, আমি কিছু বলতে পারি না। যা কিছু সিদ্ধান্ত নেবেন আমার কোচ নন্দী স্যার নেবেন।

আপনাকে নিয়ে একটি বই লেখা হয়েছে কেমন লাগছে? জানতে চাইলে তিনি বলেন, এর জন্য আমি খুব উচ্ছ্বসিত। কিছুদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে বইটির মোড়ক উন্মোচন হবে তাই খুব খুশি।

শোনা যাচ্ছে আপনার জীবনী নিয়ে সিনেমা তৈরি করতে আগ্রহী বলিউডের চলচ্চিত্র নির্মাতারা, কবে সিনেমা তৈরি হচ্ছে? এ প্রশ্ন শোনে এক গাল হেসে দীপা বলেন, সিনেমা তৈরির কথা কিছু জানি না। বই লেখা হয়েছে তাই জানি, সিনেমা তৈরির কথা হলে নন্দী স্যার বলতে পারবেন? তবে এর অর্থ দাঁড়াচ্ছে সিনেমা তৈরির কথা প্রাথমিকভাবে হয়েছে? উত্তরে জানান না, যদি হতো তবে আমি জানতাম।

দীপার অনুশীলন নিয়ে কি পরিকল্পনা রয়েছে? কোচ বিশ্বেশ্বর নন্দীকে এই বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, কিছুদিন বাড়িতে কাটিয়ে মুম্বাই যাবেন। সেখানে দীপার অনুশীলন করাবেন। এখন দিল্লিতে প্রচণ্ড ঠাণ্ডা। এ করণে সেখানে জিমনািস্টক অনুশীলন করা কঠিন। আগামী অলিম্পিক গেমসের কোয়ালিফাইং রাউন্ডের জন্য এবং ২০১৯ সালের ওয়াল্ড চ্যাম্পিয়ানশিপকে লক্ষ্য রেখে অনুশীলন করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
এসসিএন/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: আগরতলা
আইএসের পেছনে যুক্তরাষ্ট্রের হাত!
‘শহরগুলো পরিকল্পনার অভিধান মেনে চলে না’
কিরগিজস্তানকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশের মেয়েরা
ড. কামাল নাটক করেছেন, এ দলই করবো না: পথিক
বিএনপি দল হিসেবে টিকবে, প্রশ্ন শেখ হাসিনার


সাগরে নিম্নচাপ, রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে
নেত্রকোণায় পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু
ঢাকাস্থ বারহাট্টা ছাত্রকল্যাণ পরিষদের নতুন কমিটি
আলিয়ার উড়ন্ত যোগাভ্যাস
বৌ-ভাত খাওয়া হলো না শিশু মুনতাহার!