php glass

বিকেলটা কাটুক রবীন্দ্রকাননে

মবিনুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রবীন্দ্রকানন

walton

ত্রিপুরা থেকে: ত্রিপুরার রাজধানী আগরতলার প্রাণকেন্দ্র সার্কিট হাউজের পাশে নয়নাভিরাম উদ্যান রবীন্দ্র কানন। সারাদিন ত্রিপুরার বিভিন্ন স্থান ঘুরে দেহের ক্লান্তি দূর করতে বিকেলটা কাটাতে পারেন রবীন্দ্র কাননে।

দৃষ্টিনন্দন উদ্যানটির বিভিন্ন রকমের ফুল, পাতাবাহার আর নানান প্রজাতির গাছ গাছগাছালি মুহূর্তেই দূর করে দেবে আপনার ক্লান্তি। 

দেড় হেক্টর জায়গাজুড়ে এর অবস্থান। উত্তরে রাজভবন, দক্ষিণে সার্কিট হাউজ, পূর্বে পাম্প হাউজ ও পশ্চিমে এয়ারপোর্ট রোড। পুরো উদ্যানটিই শক্ত লালচে পাথুরে মাটি দিয়ে বানানো। 

উদ্যানে ঢুকেই ডানদিকে বাচ্চাদের জন্য বিভিন্ন রকমের খেলনা রয়েছে। খেলনার মধ্যে রয়েছে- সুয়িং ১২টি, মেরিগো রাউন্ড ১টি ও স্লিপার ২টি।

এছাড়াও উদ্যানটিতে একটি পুতুল ঘর (ডল মিউজিয়াম) রয়েছে। রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্য। এখানে উদ্যানটির বিভিন্ন অনুষ্ঠান হয়ে থাকে।

রবীন্দ্রকানন

উদ্যানটির ইনচার্জ শরদিন্দু দত্ত বাংলানিউজকে জানান, প্রতিদিন শ-দু’য়েক লোক বিকেলে বাগানটিতে হাঁটতে ও এর সৌন্দর্য উপভোগ করতে আসেন। ছুটির দিনে এ সংখ্যা পাঁচশোতে গিয়ে ঠেকে। প্রতিবছর ১৫ আগস্ট পাতাবাহার প্রদর্শনী এবং ২৩ জানুয়ারি ফুল প্রদর্শনী হয়ে থাকে। এছাড়াও ২৫ বৈশাখে কবিগুরু প্রণামও উদ্যানটির অন্যতম আকর্ষণ।

তিনি আরও জানান, আগে স্থানীয়দের মর্নিং ওয়াকের জন্য সকাল বেলা উদ্যানটি খোলা থাকতো। এখন মর্নিং ওয়াকের জন্য আলাদা অনেক জায়গা হওয়ায় রবীন্দ্রকানন সকালে খোলা হয় না। 

শুক্রবার ছাড়া প্রতিদিন বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত উদ্যানটি খোলা থাকে। দর্শনার্থীদের প্রবেশ ফি মাত্র ১০ টাকা। 

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এমআই/এসএনএস

সৈয়দপুরে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত
লোকসানের বোঝা মাথায় নিয়ে আমন চাষ
‘সোনার চর’ ঘিরে হচ্ছে এক্সক্লুসিভ পর্যটন কেন্দ্র
নির্ধারিত সময়েই সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’!


'১১ দিনের বাচ্চা নিয়ে রাস্তায়-রাস্তায় ঘুরছি'
ফতুল্লায় অটো ও ব্যাটারির দোকানে অগ্নিকাণ্ড
ত্রিপুরায় ১৫ লাখ রুপির মাদক জব্দ
বেনাপোলে সাড়ে ১৭ লাখ ভারতীয় রুপিসহ আটক ১
নেতাজির ‘মৃত্যুদিন’ উল্লেখ করল পিআইবি, বিতর্ক ভারতজুড়ে