ত্রিপুরার ৮০ হাজার মানুষ যুক্ত রাবার চাষে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাবার উৎপাদনে ভারতে দ্বিতীয় স্থানে ত্রিপুরা/ছবি: বাংলানিউজ

walton

আগরতলা: রাবার উৎপাদনে ভারতে প্রথম স্থানে রয়েছে দেশের একেবারে দক্ষিণের রাজ্য কেরালা। আর স্থানে রয়েছে দেশের উত্তর-পূর্বাঞ্চলের এক প্রান্তিক রাজ্য ত্রিপুরা।

ত্রিপুরায় বর্তমানে ৭৪ হাজার ৩শ’ ৩৪ হেক্টর জমিতে রাবার বাগান রয়েছে। রাবার চাষের সঙ্গে যুক্ত রয়েছেন রাজ্যের প্রায় ৮০ হাজার মানুষ।

রাজ্যে লাইসেন্সপ্রাপ্ত রাবার ব্যবসায়ী রয়েছেন ৪শ’ ৬০জন। তারা রাবার চাষিদের কাছ থেকে প্রক্রিয়াজাত রাবার সিট কিনে বর্হিঃরাজ্যের ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। ২০১৫-১৬ অর্থবছরে ত্রিপুরা রাজ্য থেকে ৪৫ হাজার ৯শ’ ৪৭ মেট্রিকটন রাবার সিট বর্হিঃরাজ্যে রপ্তানি করা হয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরে রাজ্য থেকে রপ্তানি হয়েছে ৪৩ হাজার ৮শ’ ২৪ মেট্রিকটন রাবার সিট।

ত্রিপুরার রাবার রপ্তানি থেকে ২০১৬-১৭ অর্থবছরের ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ১শ ৫৩ কোটি ২৬ লাখ ৩৭ হাজার ৩শ ৯৫ রুপি রাজস্ব সংগৃহীত হয়েছে বলে জানিয়েচে ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দফতর।

রাজ্যের উৎপাদিত প্রাকৃতিক রাবারকে প্রক্রিয়া করে পণ্য তৈরির জন্য পশ্চিম জেলার বোজংনগরের শিল্প তালুকে রাজ্য সরকারের উদ্যোগে রাবার পার্ক গড়ে তুলেছে ত্রিপুরা সরকার। এই রাবার পার্কে বর্হিঃরাজ্যের একাধিক শিল্প প্রতিষ্ঠান, কারখানা স্থাপন করে নানান পণ্য সামগ্রী তৈরি করছে।   

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৭
এসসিএন/এএ

 

আবারও শাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোর্শেদ
ঢাকার ভোটে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবে সেনা
অচিন্ত্যকুমার সেনগুপ্তের প্রয়াণ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক হলেন মুনীরা সুলতানা
ফের বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান


ঢাকার পিতা নির্বাচনে প্রভাব ফেলবে নারী-তরুণ ভোটার
শুরু হলো ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা
আড়ং‌য়ের চেঞ্জরুমের ভি‌ডিও: সাবেক কর্মীর স্বীকারোক্তি
কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সকে বিএসইসি’র সতর্ক
পদ্মায় ৯৫ লাখ টাকার কারেন্ট জাল জব্দ নৌ পুলিশের