ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

আগরতলা

ত্রিপুরার বাজারে টাটা’র ফোটিফায়েড লবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
ত্রিপুরার বাজারে টাটা’র ফোটিফায়েড লবন ত্রিপুরার বাজারে টাটা’র ফোটিফায়েড লবন- ছবি: বাংলানিউজ

আগরতলা: আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সংস্থা টাটা গোষ্ঠীর সামাজিক সংস্থা ‘টাটা ট্রাষ্ট’ ত্রিপুরা রাজ্যের শিশুদের অপুষ্টির কথা ভেবে বাজারে নিয়ে এসেছে বিশেষ ধরণের ফোটিফায়েড লবন। এতে বিশেষ মাত্রায় আয়োডিন ও আয়রণ রয়েছে।

বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) রাজধানীর উমাকান্ত একাডেমিতে লবনের প্যাকেট মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে ত্রিপুরা সরকারের শিক্ষামন্ত্রী তপন চক্রবর্তী এ বিশেষ লবনের মোড়ক উন্মোচন করেন।

এসময় উপস্থিত ছিলেন- ‘টাটা ট্রাষ্টে’র উত্তরপূর্ব ভারতের পুষ্টি বিভাগের বিভাগীয় প্রধান লক্ষণ সুব্রমনিয়ম, ত্রিপুরা সরকারের খাদ্য ও জন সংযোগ দফতরের সহ স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা।

অনুষ্ঠানে মন্ত্রী তপন চক্রবর্তী টাটা ট্রাষ্টের এই উদ্যোগের ভূয়শী প্রসংশা করেন।

টাটা ট্রাষ্টের পক্ষ থেকে জানানো হয়, বিশেষ এই লবন খাবারের সঙ্গে খেলে রক্ত স্বল্পতাসহ অপুষ্টির মত সমস্যা দূর হবে। ত্রিপুরা রাজ্যের প্রতিটি সরকারি ন্যায্য মূল্যের দোকান, অঙ্গনওয়াড়ী কেন্দ্র, উপজাতি ছাত্রাবাসসহ সরকারি হাসপাতালে সরবরাহ করা হবে।

ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে ত্রিপুরা রাজ্যের ৬ থেকে ৩৫ মাস বয়সী শিশুদের ৪৮ দশমিক ৩ শতাংশ এবং ১৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষের ৫৩ দশমিক ৫ শতাংশ মানুষ রক্ত স্বল্পতায় ভুগছেন।

এই কর্মসূচির পাশাপাশি ‘টাটা ট্রাষ্ট’ ত্রিপুরার বেকার যুবকদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে স্বাবলম্বী করে তোলার কাজও করছে বলেও জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
এসসিএন/এসআরএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa