php glass

নির্বাচন কমিশনের নতুন উদ্যোগ ‘আদর্শ ভোট গ্রহণ কেন্দ্র’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভোট প্রয়োগ ভোটারদের গণতান্ত্রিক অধিকার। নিজের ভোট প্রয়োগের প্রতি সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে ভারতের কমিশন নির্বাচন নানা সময় নানান পদক্ষেপ গ্রহণ করে।

আগরতলা: ভোট প্রয়োগ ভোটারদের গণতান্ত্রিক অধিকার। নিজের ভোট প্রয়োগের প্রতি সাধারণ মানুষের মধ্যে আগ্রহ বাড়াতে ভারতের কমিশন নির্বাচন নানা সময় নানান পদক্ষেপ গ্রহণ করে।

নির্বাচন কমিশনের এমনই একটি ব্যবস্থা হল আদর্শ ভোট গ্রহণ কেন্দ্র। এই ভোট গ্রহণ কেন্দ্রে ভোটারদের জন্য নির্বাচন কমিশন কিছু বিশেষ ব্যবস্থার বন্দোবস্ত করে রাখে।

ভোটগ্রহণ কেন্দ্রটি সুন্দরভাবে সাজানো থাকে। ভোট দেওয়ার জন্য দীর্ঘ লাইনে দাঁড়াতে হলে রৌদ্রে যেন ভোটারদের কষ্ট না হয় সে জন্য ভোট গ্রহণ কেন্দ্রের ভেতরের রাস্তার উপর অস্থায়ী কাপড়ের শেড তৈরি করা হয়, নিচে থাকে লাল গালিচা। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে যাতে না থাকতে হয় এর জন্য পর্যাপ্ত পরিমাণ চেয়ার রাখা হয়।

শুধু এখানেই শেষ নয়, থাকে পানীয় জলের ব্যবস্থা, মহিলারা শিশু নিয়ে এলে যাতে শিশুদের কোন ধরনের অসুবিধা না হয় এর জন্য থাকে আলাদা বসার বন্দোবস্ত, চিকিৎসক সহ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা।

এবারের উপ নির্বাচনে নির্বাচন কমিশন এবারই প্রথম বড়জলা ও খোয়াই বিধানসভা কেন্দ্রে একটি করে এমন আদর্শ ভোট গ্রহণ কেন্দ্র খুলেছে। বড়জলার বিধানসভার নতুননগর স্কুল এবং খোয়াই বিধানসভার খোয়াই স্কুলে এই আদর্শ ভোট গ্রহণ কেন্দ্র খোলা হয়েছে। নির্বাচন কমিশনের এমন অভিনব উদ্যোগে খুশি সাধারণ ভোটাররাও।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬।
এসসিএন/আরআই

গুজবে বিভ্রান্ত না হতে বিসিসি মেয়রের আহ্বান
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
বর্ষাহীন কলকাতায় ক্যালেন্ডারেই আষাঢ়-শ্রাবণ
উঠছে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা, কর্মচঞ্চল জেলেপাড়া 
এডিবির অর্থেই ঢাকা-সিলেট চারলেন, বাদ চীনা কোম্পানি


 চাঁদপুরে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ ফেরি বিকল, যানজট-ভোগান্তি চরমে
নেশা করতে নিষেধ করায় স্ত্রীকে কুপিয়ে হত্যা
এবার ‘ছেলেধরা’ সন্দেহে বগুড়ায় ৪ যুবককে গণপিটুনি
ময়মনসিংহে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত