ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

ট্রাভেলার্স নোটবুক

সবুজ শাড়িতে নববধূর সাজে উড়িষ্যার ঝিল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, মে ১৮, ২০১৯
সবুজ শাড়িতে নববধূর সাজে উড়িষ্যার ঝিল  উড়িষ্যার ঝিল। ছবি: বাংলানিউজ

উড়িষ্যা (ভারত) থেকে: চারদিকে জলরাশি, মাঝে মাঝে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে সবুজ বন। কোথাও নীল, আবার কোথাও ধূসর-সাদা পানি। আর চারপাশে বাহারি বৃক্ষরাজি। মনে হয়, সবুজ চাঁদর গায়ে জড়ানো এক নববধূ! প্রকৃতি নিজের হাতে সেজেছে বাহারি সাজে। এ যেন নীল আর সবুজের খেলা।

এ চিত্র উড়িষ্যার ঝিলের। প্রকৃতির এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমি নীল জলরাশি বেষ্টিত এ ঝিল।

স্থানীয় ভাষায় এর নাম ‘উড়িষ্যা ঝিলকা’।

বেঙ্গালুরুর জসমানপুর রেলস্টেশন টু হাওড়া রেলপথ দিয়ে গেলেই চোখে পড়ে ঝিলটি। প্রতিদিন এখানে হাজারো মানুষ ভিড় জমান। কেউ ছবি তোলেন, কেউ ঘুরে বেড়ান।  

ঝিলের এমনই সৌন্দর্য, চলন্ত ট্রেন থেকেও অনেকে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন। একপাশে পাহাড়, অন্যপাশে ঝিল। সবুজ-নীলের এ ঝিল ঘিরে দর্শনার্থীদের আগ্রহের শেষ নেই।  উড়িষ্যার ঝিল।  ছবি: বাংলানিউজপ্রায় ৫ কিলোমিটারের বেশি জায়গা জুড়ে ঝিলটির অবস্থান। ঝিলের মধ্যে নৌকা নিয়ে মাছ শিকারে নামেন জেলেরা। সবুজের বুক চিরে পাহাড়ের সঙ্গে মিতালী হয়েছে ঝিলের। নির্মল বাতাস আর মৃদু ঢেউয়ে মন দোলা দেয় ভ্রমণপিপাসুদের।

 উড়িষ্যা ও বেঙ্গালুরু শহরের দর্শনীয় জায়গাগুলোর মধ্যে একটি উড়িষ্যার ঝিল। পাহাড় আর ঝিলের অপার সৌন্দর্য একসঙ্গে উপভোগ করা যায় এখানে।  পড়ন্ত বিকেলে যখন পুরো আকাশ সূর্যের লাল আভায় ভরে ওঠে, তখন ঝিলটি আরও বেশি আকর্ষণীয় হয়ে ওঠে। যত দূর চোখ যায়, শুধু পানি আর পানি। এখানে ঘুরে বেড়ানোর সময় এক ধরনের অপার্থিব সুখানুভূতি সৃষ্টি হয়।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, মে ১৮, ২০১৭
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa