ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

পর্যটন

পর্যটনের প্রসারে স্থানীয় ঐতিহ্য সংরক্ষণ প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
পর্যটনের প্রসারে স্থানীয় ঐতিহ্য সংরক্ষণ প্রয়োজন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী

ঢাকা: পর্যটনের প্রসারের স্বার্থেই স্থানীয় ঐতিহ্যকে সংরক্ষণ করা প্রয়োজন বলে জানিয়েছেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে যুগ যুগ ধরে চলে আসা নৌকাবাইচ, কুস্তি প্রতিযোগিতা, লাঠি খেলা, ষাড়ের লড়াই ইত্যাদি ঐতিহ্যবাহী নিজস্ব সংস্কৃতির সংরক্ষণ ও উন্নয়ন নিশ্চিত করতে হবে।

এর সঙ্গে জড়িত জনসম্পদের উন্নয়নে কাজ করতে হবে।

মঙ্গলবার (২৮ জুলাই) স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক শেরপুর জেলার সঙ্গে আয়োজিত অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন প্রতিমন্ত্রী।

মাহবুব আলী বলেন, স্থানীয় লোকজ সংস্কৃতি ও বিভিন্ন অঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর নিজস্ব সংস্কৃতি, ভাষা ও জীবনযাত্রা পর্যটনের অন্যতম আকর্ষণ। স্থানীয় প্রশাসনকে বিষয়গুলি সংরক্ষণ ও উন্নয়নে কাজ করতে হবে। এই বর্ণিল জীবনাচরণ দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরার জন্য প্রয়োজনীয় প্রচারের ব্যবস্থা করতে হবে।

প্রতিমন্ত্রী শেরপুর জেলার পাহাড়ি এলাকার জীবনযাত্রা ও প্রকৃতি দেশি-বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে স্থানীয় প্রশাসনের সহায়তায় সেখানকার একটি গ্রামে কমিউনিটি ট্যুরিজম চালু করার জন্য নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

তিনি শেরপুর জেলার ঐতিহ্যবাহী তুলসীমালা ধানের চাষ অব্যাহত রাখার জন্য ও এর সঙ্গে সম্পৃক্ত কৃষকদের প্রয়োজনীয় সহায়তা দিতে সরকারি প্রণোদনায় একে অন্তর্ভুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনকে আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২০
টিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa