বিনা বেতনে ২৭ হাজার কর্মীকে ছুটি দিচ্ছে ক্যাথে প্যাসিফিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যাথে প্যাসিফিকের একটি প্লেন

walton

চীনের প্রত্যর্পন আইনের পর তা বাতিলের দাবিতে বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে যাত্রী সংকট ও চাহিদা কমে যাওয়ায় ব্যবসায়ীক মন্দায় পড়ে হংকংয়ের পতাকাবাহী ক্যারিয়ার ক্যাথে প্যাসিফিক। সে ক্ষতি কাটিয়ে না উঠতেই চীনের করোনা ভাইরাস দেশটির অর্থনীতিতে ফের থাবা দিচ্ছে। অন্যান্য খাতের সঙ্গে যার প্রভাব পড়েছে উড়োজাহাজ পরিবহন সংস্থায়ও।

‘ক্ষতি কাটিয়ে’ উঠতে এরইমধ্যে ৩০ শতাংশ ফ্লাইট পরিচালনা কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে এয়ারলাইন্সটি। এর মধ্যে ৯০ শতাংশই চীনে। তবে এতেও শেষ রক্ষা হবে না আশঙ্কা করে সব কর্মীদের তিন সপ্তাহ বিনা বেতনে ছুটি নেওয়ার আহ্বান জানিয়েছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ। যা মার্চ থেকে জুন সময়ের মধ্যে নেওয়া যাবে।

এ বিষয়ে এক বিবৃতিতে এয়ারলাইন্সটি জানিয়েছে, আমাদের ২৭ হাজার কর্মীকে তিন সপ্তাহ করে বিনা বেতনে ছুটি নেওয়ার আহ্বান জানানো হচ্ছে, যা মার্চ থেকে জুন পর্যন্ত সময়ে নেওয়া যাবে।

এ বিষয়ে কোম্পানির ২৭ হাজার কর্মীর প্রতি এক ভিডিও বার্তায় ক্যাথে প্যাসিফিকের প্রধান অগাস্টাস তাং বলেন, তাদেরকে (কর্মীদের) তিন সপ্তাহের বিনা বেতনে ছুটি নেওয়ার জন্য বলা হয়েছে। 

আশা করছি সবাই এতে অংশ নেবেন, অভ্যর্থনা কর্মী থেকে জ্যেষ্ঠ নেতারাও এতে সাড়া দেবেন, এবং বাজারে আমাদের শেয়ারও বর্তমানে হুমকির মধ্যে রয়েছে বলে ভিডিও বার্তায় উল্লেখ করেন তিনি।

তবে পৃথক এক বিবৃতিতে এয়ারলাইন্সটির এক কর্মকর্তা জানান, ছুটি নেওয়ার বিষয়টি আবশ্যিক নয়, তবে সবাইকে আহ্বান জানানো হচ্ছে।

করোনা ভাইরাসে হংকংয়ে এরইমধ্যে ২১ জন আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। আর মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ৩৯ বছর বয়সী এক রোগী মারা যান।

শেষ খবর পর্যন্ত চীনে প্রাণঘাতী ভাইরাসটিতে প্রায় পাঁচশ মানুষের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২০ হাজারের বেশি। চীনের বাইরে হংকং ছাড়া ফিলিপাইনে এ ভাইরাসে একজনের ‍মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
নওগাঁয় করোনা উপসর্গ নিয়ে কৃষকের মৃত্যু
ধন্যবাদ জানিয়ে চীনা প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি
করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী
ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি


করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন
জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা
খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়