‘সোনার তরী’ ও ‘অচীন পাখি’ উদ্বোধন ২৮ ডিসেম্বর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড্রিমলাইনার/ফাইল ফবি

walton

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৭৮৭-৯ সিরিজের ড্রিমলাইনার ‘সোনার তরী’ ও ‘অচীন পাখি’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৮ ডিসেম্বর (শনিবার) উড়োজাহাজ দুটি উদ্বোধন করবেন বলে বিমান সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সর্বাধুনিক প্রযুক্তির ৭৮৭-৯ সিরিজের বোয়িং সোনার তরী ও অচিন পাখি আগামী ২১ ও ২৩ ডিসেম্বর যুক্তরাষ্ট্র থেকে দেশে আসার কথা রয়েছে। উড়োজাহাজ দুটি আনতে ৪৫ সদস্যের দু’টি টিম ১৭ ডিসেম্বর যুক্তরাষ্ট্র যাওয়ার কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বাংলানিউজকে বলেন, ২৮ ডিসেম্বর বিমানের উড়োজাহাজ দুটি উদ্বোধনে প্রধানমন্ত্রী সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। একই দিনে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালেরও ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন।

জানা গেছে, ২০২০ সালের ৫ জানুয়ারি থেকে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে নতুন করে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে বিমান। সোনার তরী অথবা অচিন পাখি দিয়েই এ রুট উদ্বোধন করা হবে। এছাড়াও অপরটি লন্ডন রুটে নিয়মিত ফ্লাইট যাতায়াত করবে।

তথ্য মতে, গত সেপ্টেম্বর মাসে চতুর্থ ড্রিমলাইনার উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন, বিমানের জন্য আরো নতুন দুটি ড্রিমলাইনার কেনা হবে। মূলত প্রধানমন্ত্রীর আগ্রহেই এ দুটি উড়োজাহাজ কিনেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। প্রায় ৪০টি নামের মধ্য থেকে দুটি নাম পছন্দ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’।

বিমানের উপ-মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার বাংলানিউজকে বলেন, ৭৮৭-৯ সিরিজের ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখির যেকোনো একটি দিয়ে ম্যানচেস্টার রুটে অপারেশন শুরু করা হবে। আর অপরটি চলবে লন্ডন রুটে।

তথ্য মতে, বিমানের বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। এর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, ৪টি ৭৭৭-৩০০ ইআর ও ২টি ৭৩৭-৮০০। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। আগামী বছর কানাডা থেকে কেনা ৩টি ড্যাশ-৮ দেশে আসছে।

বাংলাদেশ সময়: ০৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
টিএম/এসএইচ

করোনায় দিশেহারা বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচে পড়া ভিড় 
কমেছে মাছ-মুরগি-সবজির দাম
সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষর
চিকিৎসাধীন চট্টগ্রামের শীর্ষ তিন করোনাযোদ্ধা


শনির দশা কাটছে না রাজশাহীর আমের
লিবিয়ায় বেঁচে যাওয়া বাংলাদেশি যে লোমহর্ষক বর্ণনা দিলেন
স্বাস্থ্যবিধি মানছেন না পরিচ্ছন্নতা কর্মীরা
পত্নীতলায় সড়ক দুর্ঘটনায় ২ ভাইয়ের মৃত্যু
দৌলতদিয়া ঘাটে বাড়ছে যাত্রীদের চাপ