php glass

পাইলট ধর্মঘটে ৬৭৩ ফ্লাইট বাতিল স্ক্যান্ডিনেভিয়ান এয়ারের

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্ক্যান্ডিনেভিয়ান এয়ারের একটি প্লেন/ সংগৃহীত

walton

বেতন ও কর্মঘণ্টা নিয়ে আলোচনা ব্যর্থ হওয়ায় ধর্মঘট শুরু করেছেন স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইনের পাইলটরা। এতে একরকম মুনাফা বিপর্যয়ের মুখে পড়েছে ‘এসএএস’ নামে পরিচিত ক্যারিয়ারটি। আর পাইলটদের ধর্মঘটে প্রায় সাতশ’ ফ্লাইট বাতিল হওয়ার ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার যাত্রী।

মূলত স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ে, সুইডেন এবং ডেনমার্কে কার্যক্রম পরিচালনা করে বলে এসএএস বা স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন সিস্টেম নামে ডাকা হয় এয়ারলাইনটিকে।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রকাশিত খবরে জানা যায়, পাইলটদের বেতন ও কর্মঘণ্টা নিয়ে গত মাস ধরে চলা আলোচনা ফলপ্রসূ না হওয়ায় তারা ধর্মঘট শুরু করেছেন। এতে শুধু শুক্রবারই (২৬ এপ্রিল) এয়ারলাইনটির ৬৭৩টি ফ্লাইট বাতিল হচ্ছে। আর এতে ভোগান্তিতে পড়ছেন ৭২ হাজার যাত্রী।

এ বিষয়ে ‘গভীর দুঃখ’ প্রকাশ করে এয়ারলাইনের বিরূপ প্রতিক্রিয়ার বিষয়টি বিবেচনায় নিচ্ছে কর্তৃপক্ষ। তবে এতে এসএএস’র পার্টনার এয়ারলাইনগুলো অন্তর্ভুক্ত না হওয়ায় যাত্রীদের তাদের ফ্লাইটের তথ্য যাচাই করতে বলা হয়েছে (ধর্মঘটের অওতাভুক্ত এয়রলাইনে পড়েছে কিনা)।

এদিকে ধমর্ঘটের দ্রুত সমাধানে সব ধরনের করণীয় নিয়ে আলোচনার জন্য বলেছে এসএএস। আর জটিলতার সমাধান হয়ে গেলে পাইলটদের এহেন ‘কর্মকাণ্ড’ এয়ারলাইনের জন্য ‘খুবই নেতিবাচক ফলাফল’ হবে বলেও সতর্ক করেছে কর্তৃপক্ষ।

পাইলটরা তাদের বেতন ১৩ শতাংশ বৃদ্ধির জন্য বহুদিন ধরেই চেষ্টা করে যাচ্ছেন। বর্তমানে তাদের মাসিক গড় বেতন ৯৩ হাজার সুইস ক্রাউন (সাড়ে সাত হাজার পাউন্ড)। শুধু বেতন নয়, এসএএস’র অনেক পাইলটের নির্ধারিত কর্মঘণ্টা নেই বলেও দাবি করেছেন অনেকে। আর এসব সমস্যা সমাধানেই তাদের এ ধর্মঘট।

এক প্রতিবেদনে এয়ারলাইনটি জানিয়েছে, গত ফেব্রুয়ারি প্রান্তিকে তাদের ধারণার চেয়েও বেশি ক্ষতি হয়েছে। তবে এসবের পরও চলতি বছর বড় ধরনের মুনাফায় আশাবাদী স্ক্যান্ডিনেভিয়ান এয়ারলাইন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৯
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ধর্মঘট
গুজবে বিভ্রান্ত না হতে বিসিসি মেয়রের আহ্বান
চমেক হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
বর্ষাহীন কলকাতায় ক্যালেন্ডারেই আষাঢ়-শ্রাবণ
উঠছে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞা, কর্মচঞ্চল জেলেপাড়া 
এডিবির অর্থেই ঢাকা-সিলেট চারলেন, বাদ চীনা কোম্পানি


 চাঁদপুরে আখের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি
ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ ফেরি বিকল, যানজট-ভোগান্তি চরমে
নেশা করতে নিষেধ করায় স্ত্রীকে কুপিয়ে হত্যা
এবার ‘ছেলেধরা’ সন্দেহে বগুড়ায় ৪ যুবককে গণপিটুনি
ময়মনসিংহে মোটরসাইকেল দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত