সেন্টমার্টিনকে বাঁচাতেই রাত্রিযাপন-যাতায়াতে কড়াকড়ি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কক্সবাজারে এক কর্মশালায় মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ/ছবি: বাংলানিউজ

walton

কক্সবাজার: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে আগামী বছরের ১ মার্চ থেকে সেন্টমার্টিনে রাত্রিযাপন নিষিদ্ধ এবং পর্যটকদের যাতায়াত সীমিত করার চিন্তা-ভাবনা করছে সরকার।

php glass

সোমবার (২৭ অক্টোবর) বিকেল সাড়ে তিনটার দিকে ‘সেন্টমার্টিন দ্বীপের বিরল প্রতিবেশ ও এবং জীববৈচিত্র্য সুরক্ষার’ পরামর্শ বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন।

কক্সবাজার হিল টাউন সার্কিট হাউসের সন্মেলন কক্ষে প্রতিবেশগত ব্যবস্থাপনার মাধ্যমে সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র্যের উন্নয়ন, ব্যবস্থাপনা ও সংরক্ষণ শীর্ষক প্রকল্পের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ সময় মন্ত্রী আরো বলেন, দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে বর্তমানে অনিয়ন্ত্রিত পর্যটন ব্যবস্থার কারণে হুমকির মুখে পড়েছে দ্বীপটি। তাই দ্বীপটি রক্ষায় সরকার পরিবেশবান্ধব নানা কর্মসূচি গ্রহণ করছে।

এ সময় মন্ত্রী পর্যটন ব্যবসায়ীদের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দিয়ে বলেন, সরকার কেন এ সিদ্বান্ত নিতে যাচ্ছে? প্রবাল বেষ্ঠিত দেশের একমাত্র দ্বীপটিকে বাঁচানোর জন্য। এ দ্বীপের পরিবেশ-জীববৈচিত্র্য রক্ষার জন্য। মার্চের আগ পর্যন্ত মাঝখানে আরো কয়েক মাস সময় আছে। পরিবেশ অধিদফতর আপনাদের মনিটর করবে, আপনারা কিভাবে পর্যটন ব্যবসা চালাচ্ছেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আব্দুল্লাহ আল মোহসীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যদের মধ্যে সংসদ সদস্য মোহাম্মদ ইলিয়াছ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে.কর্নেল (অব.) ফোরকান আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাহিদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৮
এসএইচ

পরিবারের মধ্যমনি ছিলো ‘নুসরাত’
 প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ নুসরাতের বাবা
হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ
রমজানে পণ্যমূল্য সহনীয় রাখার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর
গোবিন্দগঞ্জে বাল্যবিয়ের দায়ে কাজীর কারাদণ্ড


বিএনপির নির্বাচিতদের শপথ নেওয়ার আহবান ডেপুটি স্পিকারের
চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় উন্নয়নকর্মী নিহত
সোহেল হত্যা মামলার আসামি জাবেদ ‘বন্দুকযুদ্ধে’ নিহত
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার