ট্রাভেল এজেন্সির নিবন্ধন এখন থেকে অনলাইনে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও অন্যরা- বাংলানিউজ

walton

ঢাকা: ট্রাভেল এজেন্সির নিবন্ধন ও নবায়ন অনলাইনের মাধ্যমে করার পদ্ধতি চালু করেছে সরকার। অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধনের মাধ্যমে এ পদ্ধতি চালু হয়। এখন থেকে ট্রাভেল এজেন্সিগুলোকে নিবন্ধন পেতে ও নবায়ন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। 

php glass

রোববার (২৩ জুলাই) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন। 

জাতীয় পাবলিক সার্ভিস দিবস উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এ অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে।
 
অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী বলেন, এ সিস্টেম চালুর মাধ্যমে ৫ হাজার ট্রাভেল এজেন্সি সুবিধা পাবে। ট্রাভেলের ক্ষেত্রে নাগরিক সেবা দ্রুত ও সহজ হবে। জনপ্রশাসনকে জনবান্ধব করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

মন্ত্রী আরও বলেন, জনপ্রশাসনকে আরও দক্ষ ও জনবান্ধব করে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রয়াস চালিয়ে যাচ্ছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু একটি দক্ষ জনপ্রশাসন গড়ে তোলার উপর গুরুত্ব দিয়েছিলেন। স্বাধীনতার এতোদিন পরও জনপ্রশাসনকে জনবান্ধব করে গড়ে তোলা সম্ভব হয়নি। এখনও লাল ফিতার দৌরাত্ম্য আছে। তবে শেখ হাসিনার সরকারের প্রয়াসে সেই পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রশাসনকে অবশ্যই জনবান্ধব হতে হবে। এ মন্ত্রণালয়ের অধীনে বিমান, সিভিল এভিয়েশন, পর্যটন, হোটেল রয়েছে। এসব কিছুই জনসেবামূলক প্রতিষ্ঠান। এগুলো জনসেবার সঙ্গে ওতোপ্রতভাবে জড়িত। 

এর আগে মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেমের সুবিধাগুলো তুলে ধরা হয়। এতে বলা হয় বর্তমানে বিভাগ, জেলা, উপজেলা কোনো প্রতিষ্ঠান এক ট্রাভেল এজেন্সির নিবন্ধন পেতে ও নবায়ন করতে হলে মন্ত্রণালয়ে এসে প্রয়োজনীয় কাগজপত্রসহ হার্ডকপির মাধ্যমে আবেদন জমা দিতে হয়। এতে ঢাকায় আসা, সচিবালয়ে প্রবেশে সমস্যাসহ বিভিন্ন সমস্যা হয়। যা সময় ও অর্থ ব্যয় সাপেক্ষ। এ কারণেই  অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হলো। 

এর মাধ্যমে নিবন্ধনের জন্য, নবায়নের জন্য অনলাইনে আবেদন করা যাবে এবং অনলাইনেই সর্টিফিকেট দেওয়া হবে। এতে সময়, অর্থের সাশ্রয় হবে। এ সিস্টেমে ট্রাভেল এজেন্সি, হজ এজেন্সি, ধর্ম মন্ত্রণালয় সরাসরি সুবিধা পাবে। দেশি-বিদেশি নাগরিক, দেশি-বিদেশি এয়ারলাইন্স সুবিধা পাবে। কোনো এজেন্সির নিবন্ধনের মেয়াদ শেষ হওয়ার ৬ মাস আগে অনলাইনে জানিয়ে দেওয়া হবে। এ সময়ের মধ্যে ওইসব এজেন্সি নবায়ন করে নিতে পারবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক। স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরান। 

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭ 
এসকে/জেডএস

বাইবেল থেকে স্যামির ভবিষ্যদ্বাণী, চ্যাম্পিয়ন উইন্ডিজ
মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণের গেজেট-পরিপত্র অবৈধ
১৫তম নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ
কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে মানববন্ধন
৮ মামলায় নূর হোসেনের হাজিরা


ঈদের আগেই পাটকল শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি
যৌন নিপীড়ন বন্ধে পাঠ্যসহ সর্বস্তরে সচেতনতা গড়ার তাগিদ
মেগামার্টে এসে মুগ্ধ মেহজাবীন
চবি শিক্ষার্থীর পা ভাঙার ঘটনায় রেলের তদন্ত কমিটি
প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ মামলায় যুবক গ্রেফতার