চালু হচ্ছে নিউইয়র্ক-বাংলাদেশ ফ্লাইট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
চলতি বছরের শীতকালীন সময়সূচি থেকে নিউইয়র্কে বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে, জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

 জাতীয় সংসদ ভবন থেকে:চলতি বছরের শীতকালীন সময়সূচি থেকে নিউইয়র্কে বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে, জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার (০৭ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে সিলেট-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মেনন বলেন, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) ইউএসএ-এর সেফটি অডিট অনুযায়ী-বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) বর্তমানে ক্যাটাগরি-টু এর আওতাভুক্ত হওয়ায় নিউইয়র্কে এই মুহূর্তে বিমানের ফ্লাইট পরিচালনা করা সম্ভব হচ্ছে না।

সিএএবি কর্তৃপক্ষের ক্যাটাগরি-১ এ উন্নীত হওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে সিগনিফিক্যান্ট সেফটি কনসার্ন (এসএসসি) এর প্রতিবন্ধকতা কাটিয়ে ওঠা গেছে।

বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষের ক্যাটাগরি-১ উন্নীত হওয়া ও বাণিজ্যিক সম্ভাব্যতা সাপেক্ষে ২০১৬ সালের শীতকালীন সময়সূচি থেকে নিউইয়র্কে বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে।

বঙ্গবন্ধুর নামে সর্বাধুনিক আর্ন্তজাতিক মান সম্পন্ন বিমানবন্দর
চট্টগ্রাম-১১ আসনের সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের অরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের অথনৈতিক উন্নয়ন তথা বিশ্বে বাংলাদেশকে বিমান চলাচলের ক্ষেত্রে প্রাচ্য ও পাশ্চাত্যেও হাব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকার আশে পাশে সর্বাধুনিক আর্ন্তজাতিক মান সম্পন্ন “বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমান বন্দর” শীর্ষক নতুন বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদনের লক্ষ্যে পরামর্শক নিয়োগে কর্তৃপক্ষের নিজস্ব তহবিলে একটি প্রকল্প অনুমোদন করেছে মন্ত্রণালয়। ওই প্রকল্পের আওতায় পরামর্শক নিয়োগে ৫টি প্রতিষ্ঠানকে শর্ট লিস্টেড করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের অনুকূলে আরএফপি ইস্যু করা হয়েছে। ৮ ফেব্রুয়ারি পর্যন্ত আরএফপি দাখিল করা যাবে।

বিমানবন্দরের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা (ডিএফএস) সম্পাদনের লক্ষ্যমাত্রা রয়েছে ২০১৭ সাল। পরবর্তীতে স্থান নির্ধারণ সাপেক্ষে সরকারি সিদ্ধান্ত মোতাবেক মূল প্রকল্পের কার্যক্রম হাতে নেওয়া হবে।

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নোত্তরে মন্ত্রী বলেন, কন্ট্রিবিউশন মার্জিন বিবেচনায় বর্তমানে বাংলাদেশ বিমানের ১২টি লাভজনক রুট রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এসএম/এটি

Nagad
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ
মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক
করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু
বগুড়ায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন
মুজিব শতবর্ষ ঘিরে ১০০ নদীর তীরে বৃক্ষরোপণ কর্মসূচি নোঙর’র


চালককে মারধরের পর অটোরিকশা ছিনতাই
আর্যবিশপ মজেস কস্তার মৃত্যুতে নওফেলের শোক
স্বল্প পরিসরে বেচাকেনা হচ্ছে, স্বপ্ন দেখছেন ব্যবসায়ীরা
‘সংগঠন বিরোধী কর্মকাণ্ডে’ যুক্ত জায়েদ, প্রযোজক সমিতির শোকজ
মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৩ ফার্মেসিকে জরিমানা