ঐতিহ্য-সংস্কৃতিতে ভিজিট বাংলাদেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
২০১৬-কে পর্যটন বর্ষ ঘোষণা করেছে সরকার। দেশি-বিদেশি পর্যটকের গন্তব্য বাংলাদেশ করতে এরইমধ্যে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

ঢাকা: ২০১৬-কে পর্যটন বর্ষ ঘোষণা করেছে সরকার। দেশি-বিদেশি পর্যটকের গন্তব্য বাংলাদেশ করতে এরইমধ্যে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

‘ভিজিট বাংলাদেশ’ ক্যাম্পেইনের জন্য সম্প্রতি নতুন টিভিসি ইউটিউবে প্রকাশ করেছে ট্যুরিজম বোর্ড। যেখানে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি এবং জীব-বৈচিত্র্যকে ফুটিয়ে তোলা হয়েছে।

টিভিসির শুরুতে দেখা যায়- প্রথমে গ্রাম বাংলার পুকুরে ভাসমান পদ্ম, শাপলা শালুক আর শেষ দৃশ্যে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারকে দেখানো হয়েছে।

আছে ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর বিভিন্ন উৎসবের দৃশ্য,  জেলের মাছ ধরা, হাতির পালের ঘোরাঘুরি, উত্তাল সমুদ্রের ঢেউ, অতিথি পাখির কল-কাকলী, নদীতে দুরন্ত কিশোরের ঝাঁপ, সুন্দরবন এবং হরিণ, মহিষের সঙ্গে গ্রামীণ জীবন।

বাদ যায়নি লালন-হাছন-রাধারমন কিংবা উকিল-করিমের বাউল‍া গানও; সমুদ্রের ঢেউয়ে সাফিং খেলা, পাহাড়ি ঝর্নার মনোরম দৃশ্য।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের কর্মকর্তারা বলছেন, বাংলাদেশে অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলছে। এ উপলক্ষে খেলার ফাঁকে ফাঁকে স্টার স্পোর্টস- এ টিভিসিটির প্রচারণা শুরু হয়েছে। এরই মধ্যে বিদেশিরা বাংলাদেশ সম্পর্কে বেশ আগ্রহী হবে বলে মনে করছেন তারা। 

এরইমধ্যে ট্যুরিজম বোর্ডের ওয়েবসাইটে ও ভিজিট বাংলাদেশের ফেসবুক পেজে বিজ্ঞাপনটি বেশ সাড়া ফেলেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এর আগে ট্যুরিজম বোর্ড ভিজিট বাংলাদেশ, স্কুল অব লাইফ, ল্যান্ড অব স্টোরিজ, ল্যান্ড অব রিভারের মতো বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রচার করে বিশ্বে বাংলাদেশকে তুলে ধরে।

নতুন করে ‘ভিজিট বাংলাদেশ-এখানে জীবন’ টিভিসিটিওি বাংলাদেশকে ব্রান্ডিং করতে ব্যাপক নজর কাড়বে বলে মনে করছেন ট্যুরিজম বোর্ডের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৩১ ডিসেম্বর বিচ কার্নিভালের মধ্য দিয়ে পর্যটন বর্ষের কার্যক্রম শুরু হয়েছে। বছর জুড়ে বিদেশি পর্টকদের জন্য আবাসন ও খাওয়ায় বেশ ছাড়ও দিচ্ছে পর্যটন করপোরেশন। বিভিন্ন প্যাকেজ ঘোষণা করেছে পর্যটন সেবাদানকারী বেসরকারি প্রতিষ্ঠানও।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৬
এসএ/এমএ

Nagad
বান্দরবান হত্যাকাণ্ড: নিহত ৬ জনের দাহ সম্পন্ন
হাতীবান্ধায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু 
আ. লীগকে বারবার ক্ষমতায় আনতেই ইসির যতো উদ্যোগ: ফখরুল
বন্ধ পাটকলগুলো আধুনিকায়ন করা হবে: প্রধানমন্ত্রী
করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩৬০


চট্টগ্রামেও কোরবানির পশু পরিবহন করবে ট্রেন
ঈদের আগেই বেতন-বোনাস দাবি শিক্ষক-কর্মচারীদের
ফিল্ড হাসপাতালে হাই ফ্লো-ন্যাসাল ক্যানোলা প্রদান
খুলনা জেলা পরিষদের শিক্ষাবৃত্তি পেলো ৪৫০ ছাত্র-ছাত্রী
শূন্য পদে নিয়োগ চান এসআই সুপারিশ বঞ্চিতরা