১১৪টি এয়ারবাস কিনবে ইরান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
বিমান পরিবহনখাতকে পুনরুজ্জীবিত করতে ১১৪টি এয়ারবাস কেনার ঘোষণা দিয়েছে তেহরান। সম্পাদিত পরমাণু চুক্তির অধীনে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এটাই ইরানের প্রথম বড় কোনো বাণিজ্যিক ঘোষণা।

ঢাকা: বিমান পরিবহনখাতকে পুনরুজ্জীবিত করতে ১১৪টি এয়ারবাস কেনার ঘোষণা দিয়েছে তেহরান। সম্পাদিত পরমাণু চুক্তির অধীনে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এটাই ইরানের প্রথম বড় কোনো বাণিজ্যিক ঘোষণা।

রোববার (২৪ জানুয়ারি) দেশটির যোগাযোগ মন্ত্রণালয় এয়ারবাস কেনা সংক্রান্ত ঘোষণাটি দেয় বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

ইরানের যোগাযোগমন্ত্রী আব্বাস আখোন্দি বলেছেন, প্রেসিডেন্ট হাসান রুহানি প্যারিস সফরে যাওয়ার পর ইরানের জাতীয় বিমান পরিবহন সংস্থা ইরান এয়ারের সঙ্গে ফরাসি পরিবহন বিমান উৎপাদন ও বিপণন প্রতিষ্ঠান এয়ারবাসের চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

হাসান রুহানি সোমবার (২৫ জানুয়ারি) থেকে বুধবার (২৭ জানুয়ারি) পর্যন্ত ইতালি ও ফ্রান্স সফর করবেন। পরমাণু চুক্তি সম্পাদনের পর এটাই প্রথম তার ইউরোপ সফর হতে চলেছে।

আব্বাস আখোন্দি জানিয়েছেন, ইরান এয়ারে বর্তমানে ২৫০টি প্লেন রয়েছে, যার মধ্যে দেড়শটি কর্মক্ষম। গত ১০ মাস ধরেই আমরা প্লেন কেনার ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছি। কিন্তু অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে মূল্য পরিশোধের কোনো পথ খুঁজে পাওয়া যাচ্ছিল না।

তিনি বলেন, আমাদের দূর ও মধ্যমপাল্লার অন্তত চারশ এবং স্বল্পপাল্লার একশ প্লেন দরকার। সবকিছু ঠিক থাকলে চুক্তি স্বাক্ষরের পর প্রথম দফায় আগামী ১৯ মার্চের মধ্যে কয়েকটি প্লেন দেশে এসে পৌঁছাবে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
আরএইচ

Nagad
ভারতে একদিনেই প্রায় ২৫ হাজার সংক্রমিত, মোট প্রায় ৭ লাখ
বগুড়ায় আরও ৬১ জনের করোনা শনাক্ত
সাভারে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত
সাইকেল আরোহীকে গাড়ি চাপায় হত্যা, গ্রেপ্তার কুশল মেন্ডিস
গরিব উল্লাহ শাহ মাজারে শায়িত হবেন শওকত আলী বীর প্রতীক


স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে
প্রথমটির সাফল্যের পর আসছে ‘আরিয়া’র নতুন সিজন
গোপালগঞ্জে বাসচাপায় প্রাণ গেল ইজিবাইকচালকের
ম্যানইউ-আর্সেনাল-চেলসির দাপুটে জয়
নোয়াখালীতে করোনায় একদিনে মৃত্যু ৩, নতুন শনাক্ত ২৫