চতুর্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার শুরু

1052 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো তিনদিনব্যাপী চতুর্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার। বাংলাদেশ পর্যটন বর্ষ-২০১৬ উৎসব সামনে রেখে শুরু হওয়া এ মেলায় রয়েছে ভ্রমণপিপাসুদের জন্য নানা অফার ও তথ্য।

ঢাকা: বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো তিনদিনব্যাপী চতুর্থ এশিয়ান ট্যুরিজম ফেয়ার। বাংলাদেশ পর্যটন বর্ষ-২০১৬ উৎসব সামনে রেখে শুরু হওয়া এ মেলায় রয়েছে ভ্রমণপিপাসুদের জন্য নানা অফার ও তথ্য।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটির (আইসিসিবি) পুষ্পগুচ্ছ হলে আনুষ্ঠানিকভাবে এ মেলার উদ্বোধন করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

মাসিক ম্যাগাজিন পর্যটন বিচিত্রার আয়োজনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশনের সহায়তায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পে অপার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে এ খাতে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি রয়েছে। এশিয়ার নয়নাভিরাম স্থানগুলো সম্পর্কে জানতে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এশিয়ার দেশগুলোর মধ্যে যেসব দর্শনীয়, ঐতিহাসিক ও আকর্ষণীয় স্থান রয়েছে তা তুলে ধরলে বিশ্বের সবার কাছে গুরুত্ব অনেক বেশি পাবে। এক্ষেত্রে ঐক্যবদ্ধ হওয়াটা জরুরি। পর্যটন শিল্পের শুধু আর্থিক গুরুত্ব নয়, এর সঙ্গে দেশের সংস্কৃতি, শিল্পসহ নানা বিষয় উঠে আসে।

আয়োজকরা জানান, মেলায় বাংলাদেশসহ ভারত, নেপাল, ভুটান, চীন, ফিলিপাইন, উজবেকিস্তান ও সিঙ্গাপুরের পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে।
এয়ারলাইন্স, হোটেল, মোটেল, রিসোর্ট, ট্যুর অপারেটর, ট্রাভেল শপ, থিমপার্কসহ আরও অনেক প্রতিষ্ঠানের পক্ষ থেকে তুলে ধরা হচ্ছে তাদের সেবা।

এছাড়া মেলায় অন্য আয়োজনের মধ্যে রয়েছে কমিউনিটি বেজ ট্যুরিজম প্রদর্শনী, ৯টি বিশ্ববিদ্যালয় ও  ৩টি পর্যটন সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে ইয়ুথ ট্যুরিজম স্কিলস কম্পিটিশন, পর্যটন বিষয়ক সেমিনার, কমিউনিটি কালচারাল অনুষ্ঠান, শিশুদের জন্য ‘বিউটফুল বাংলাদেশ’ শিরোনামে আর্ট প্রতিযোগিতা।

এতে রয়েছে যুব পর্যটনকে উৎসাহিত করতে অ্যাডভেঞ্চার গিয়ার প্রদর্শনী।

আয়োজকরা আশা প্রকাশ করে জানান, এ মেলার মাধ্যমে বাংলাদেশের পর্যটন শিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের কাছে তুলে ধরার চেষ্টা করা হবে।

পর্যটন বিচিত্রার সম্পাদক মহিউদ্দিন হেলালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী। এছাড়া গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত এইচ কে শ্রেষ্ঠা, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিবেনসিউ টি বান্ডিলো, ভূটানের রাষ্ট্রদূত পেমা চুডেন ও চীনা রাষ্ট্রদূত চে সুয়াং।

স্বাগত বক্তব্য দেন পর্যটন বিচিত্রার সম্পাদক ও মেলার প্রধান সমন্বয়কারী মহিউদ্দিন হেলাল।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলায় দর্শনার্থীরা প্রবেশ করে বিভিন্ন তথ্য নিতে পারবেন। ইচ্ছে করলে অগ্রিম বুকিংও দিতে পারবেন। প্রবেশ মূল্য ২০ টাকা। প্রতিটি টিকিটের বিপরীতে থাকছে আকর্ষণী ৠাফেল ড্র ও ভ্রমণ ভাউচার।  শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফ্রি।

মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে রয়েছে ইসলামী ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৫
একে/এএ

Nagad
ঈদের আগে ৫ দিন ও পরে ৩ দিন গণপরিবহন বন্ধ: খালিদ মাহমুদ
ফোনে শাহজাহান সিরাজের পরিবারকে প্রধানমন্ত্রীর সান্ত্বনা
শাহজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত
জন্মস্থান রাজশাহীতেই চির নিদ্রায় শায়িত হলেন এন্ড্রু কিশোর
করোনা: বরিশাল বিভাগে শনাক্ত ৪৩০৪, মৃত্যু ৮৬


শেষ ইচ্ছায় জন্মস্থান রাজশাহীতেই চিরনিদ্রায় এন্ড্রু কিশোর
স্বাস্থ্যবিধি মানছে না গ্রামের মানুষ, বাড়ছে করোনা ঝুঁকি
ফাহিমের ছিন্নভিন্ন দেহের পাশেই ছিল বৈদ্যুতিক করাত
সোনার বাংলা ইন্স্যুরেন্সের ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা
অবশেষে ব্রাজিলিয়ান মাইয়াকে কিনল বার্সা