৬ এপ্রিল পাখা মেলছে বিমানের অভ্যন্তরীণ ফ্লাইট

2224 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton
প্রায় আড়াই বছর পর আগামী ৬ এপ্রিল চালু হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইট। ওইদিন ৫টি অভ্যন্তরীণ রুটে পেখম মেলবে বিমান। এজন্য টিকেট বিক্রি শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি থেকে।

ঢাকা: প্রায় আড়াই বছর পর আগামী ৬ এপ্রিল চালু হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইট। ওইদিন ৫টি অভ্যন্তরীণ রুটে পেখম মেলবে বিমান। এজন্য টিকেট বিক্রি শুরু হচ্ছে ২৫ ফেব্রুয়ারি থেকে।    

এ প্রসঙ্গে বিমানের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কাইল হেউড বাংলানিউজকে বলেন, অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালুর ফলে বিদেশ থেকে আসা যাত্রীরা সহজেই দেশের বিভিন্ন রুটের সঙ্গে আকাশ পথেই সংযুক্ত হতে পারবেন। এতে বিমানের ব্যবসার সঙ্গে সঙ্গে পর্যটনের প্রবৃদ্ধিও বাড়বে।  

বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) বিমানের জেনারেল ম্যানেজার (পিআর) মোশাররফ হোসেন জানান, সপ্তাহে ঢাকা-কক্সবাজার রুটে ৬টি ফ্লাইট, ঢাকা-যশোরে ৫টি, ঢাকা-রাজশাহীতে ৩টি, ঢাকা-সৈয়দপুর ও ঢাকা-বরিশালে ২টি করে ফ্লাইট পরিচালনা করবে জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স। এর বাইরে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেটে সপ্তাহে ২৫টি অতিরিক্ত ফ্লাইট পরিচালনার পরিকল্পনার রয়েছে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেটে কানেক্টিং ফ্লাইট যথারীতি চালু থাকবে। প্রয়োজন হলে এসব কানেক্টিং ফ্লাইটের সংখ্যাও বাড়ানো হবে।

অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা করা হবে ৭৪ আসনের ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ দিয়ে। এরইমধ্যে উড়োজাহাজ ২টি বিমানের বহরে যুক্ত হয়েছে।

বিমান সূত্রে জানা যায়, গেল বছরের শেষের দিকে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স এরইমধ্যে মিশর থেকে দুটি ড্যাশ-৮ কিউ ৪০০ নেক্সট জেনারেশন উড়োজাহাজ লিজ নেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করে।

২০১২ সালে বিমানের অভ্যন্তরীণ রুটের জন্য উপযোগী এফ-২৮ উড়োজাহাজ উড্ডয়ন অনুপযোগী ঘোষণা করে। এরপর থেকেই বিমানের অভ্যন্তরীণ সব ফ্লাইট বন্ধ হয়ে যায়। বর্তমানে কানেক্টিং ফ্লাইটের মাধ্যমে বিমানের কিছু যাত্রী সিলেট ও চট্টগ্রাম যেতে পারেন। তবে এটি আদৌ অভ্যন্তরীণ ফ্লাইট নয়। 

বিমান সূত্রে জানা যায়, উড়োজাহাজ দুটি ১৫০০ ঘণ্টা উড্ডয়ন করেছে। ২০১১ সালে প্রস্ততকৃত টার্বো প্রপ উড়োজাহাজে আসন সংখ্যা ৭৬। ইজিপ্ট এয়ার সম্পূর্ণ নতুন এই দুটি উড়োজাহাজ কিনেছিল। পরবর্তীতে মিশরে আরব বসন্তের জের ধরে পর্যটন ব্যবসায় ধ্বস নামে। এ অবস্থায় দুটি উড়োজাহাজ বসেই ছিল।      

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৫

Nagad
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু
সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের


বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন
নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!