ইউনাইটেডের ঢাকা-মদিনা ফ্লাইট শুরু

1550 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: জাহিদ সায়মন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড ঢাকা-মদিনা আন্তর্জাতিক নতুন রুটে সরাসরি ফ্লাইট শুরু করেছে। শুক্রবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউনাইটেড এয়ারওয়েজের ঢাকা-মদিনা রুটের উদ্বোধন করেন।

ঢাকা: বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড ঢাকা-মদিনা আন্তর্জাতিক নতুন রুটে সরাসরি ফ্লাইট শুরু করেছে।

শুক্রবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউনাইটেড এয়ারওয়েজের ঢাকা-মদিনা রুটের উদ্বোধন করেন।

বাংলাদেশের প্রেক্ষাপটে জনশক্তি রফতানির বিষয়টি গুরুত্ব দিয়ে ঢাকা-মদিনা ফ্লাইট চালু করলো ইউনাইটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল, ইউনাইটেড এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী, বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম উপস্থিত ছিলেন।

সপ্তাহে তিনদিন ঢাকা-মদিনা-ঢাকা রুটে ১৬৭ আসনের এমডি-৮৩ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। ওয়ানওয়ের জন্য স্পেশাল ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ২৪৩ টাকা এবং রিটার্ন ৭১ হাজার ৯১৮ টাকা (সকল প্রকার ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভূক্ত)। প্রাথমিকভাবে সপ্তাহে বুধবার, শুক্রবার ও রোববার ঢাকা থেকে মদিনার উদ্দেশে সন্ধ্যা সোয়া ছয়টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। এবং মদিনা থেকে সপ্তাহে বৃহস্পতিবার, শনিবার ও সোমবার রাত পৌনে তিনটায় ফ্লাইট ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশের পুঁজিবাজারে একমাত্র উড়োজাহাজ সংস্থা যা বর্তমানে ঢাকা থেকে আন্তর্জাতিক রুট জেদ্দা, মাস্কাট, দুবাই, দোহা, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, কাঠমান্ডু ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে। এছাড়াও চট্টগ্রাম থেকে কলকাতা রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে।

‘ফ্লাই ইওর ওন এয়ারলাইন’ স্লোগান নিয়ে ২০০৭ সালের ১০ জুলাই ৩৭ আসন বিশিষ্ট ড্যাশ ৮-১০০ উড়োজাহাজ দিয়ে ঢাকা থেকে সিলেট উদ্বোধনী ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে ইউনাইটেড এয়ারওয়েজ। ঢাকা থেকে আন্তর্জাতিক রুট ছাড়াও অভ্যন্তরীণ চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, বরিশাল ও ঈশ্বরদী রুটে ফ্লাইট পরিচালনা করছে সংস্থাটি।

বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের বহরে রয়েছে একটি ড্যাশ ৮-১০০, তিনটি এটিআর-৭২, পাঁচটি এমডি-৮৩ এবং দু’টি এয়ারবাস-৩১০ সহ মোট ১১টি উড়োজাহাজ।

খুব শিগগিরই ইয়াঙ্গুন, করাচি, রিয়াদ, দাম্মাম, চিয়াংমাই ফ্লাইট শুরু করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।
 
ইউনাইটেড এয়ারওয়েজ গত সাড়ে সাত বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ২২ লাখ যাত্রী পরিবহন করেছে। ইতোমধ্যে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ৫২ হাজার ফ্লাইট এবং প্রায় ৬০০০ টন কার্গো পরিবহন করেছে ইউনাইটেড এয়ারওয়েজ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘন্টা, ডিসেম্বর ১২, ২০১৪

Nagad
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী
ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান


ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয় 
ঢাকা উত্তরে ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু করলো ইডটকো