php glass

বিদেশি উড়োজাহাজকে যাত্রী তালিকা দিতে হবে

168 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বিদেশি কোনো এয়ারলাইন্সের উড়োজাহাজ এখন থেকে বাংলাদেশে প্রবেশ করতে হলে আগাম যাত্রী তালিকা দিতে হবে। মালয়েশিয়া এয়ারলাইন্সের উড়োজাহাজ নিখোঁজের পর প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিল সরকার।

ঢাকা: বিদেশি কোনো এয়ারলাইন্সের উড়োজাহাজ এখন থেকে বাংলাদেশে প্রবেশ করতে হলে আগাম যাত্রী তালিকা দিতে হবে। মালয়েশিয়া এয়ারলাইন্সের উড়োজাহাজ নিখোঁজের পর প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নিল সরকার।

গত সপ্তাহে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন জানান, বিদেশি কোনো উড়োহাজাজ বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে আগাম যাত্রী তালিকা দিতে হবে। এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে(বেবিচক) দ্রুত ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা উড়োজাহাজ ট্রানজিটের ক্ষেত্রেও আগাম তালিকা প্রাপ্তি নিশ্চিত করতে বলা হয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় থেকে জানা গেছে, দেশের অভ্যন্তরে উড়োজহাজ প্রবেশের ক্ষেত্রে আগাম যাত্রী তালিকা পায় না বাংলাদেশ। যদিও বিশ্বের সব দেশের ক্ষেত্রে এ ব্যবস্থা প্রচলিত আছে। 

আগাম তালিকা থাকলে দুর্ঘটনা পরবর্তী অবস্থা নিরুপনে জটিলতা তৈরি হবে না। তা ছাড়া আগাম তালিকা না পাওয়া দেশের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ। আর সে কারণে যাত্রীদের আগাম তালিকা পেতে ব্যবস্থা নিতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, তালিকা থাকলে কোনো দুর্ঘটনা বা উড়োজাহাজ ছিনতাইয়ের ক্ষেত্রে অন্য কোনো দেশে যাত্রীদের নাম ঠিকানা সুনির্দিষ্ট থাকবে। তাছাড়া রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থেই তা করা জরুরি।

দেশ স্বাধীনের এতো বছর পরেও তালিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়নি কোনো তা জানতে চাইলে মন্ত্রী বলেন, এতোদিন প্রয়োজন হয়নি।

গত ৮ মার্চ মালয়েশিয়া এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ উড়োজাহাজ ২৩৯জন যাত্রী নিয়ে নিখোঁজ হয়। হারিয়ে যাওয়া জাহাজটির এখনও সন্ধান পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী’র সঙ্গে স্পিকারের সাক্ষাৎ
লবণ কিনে ক্রেতা পেলেন জরিমানার ভাগ!
ফরিদপুর মেডিক্যালে ক্রয় অনিয়ম তদন্তে সাব-কমিটি গঠন
ইডেন টেস্টে দিনভর থাকছে বর্ণিল আয়োজন
প্রতিবেশীর বিরুদ্ধে মামলা করে ধরা ভুয়া আইনজীবী


সিআইপি সম্মাননা পেলেন সাফওয়ান সোবহান
আমলাতান্ত্রিক জটিলতা কমছে: ভূমিমন্ত্রী
৭ দফা দাবিতে আগরতলায় গণডেপুটেশন
খুলনায় কর মেলার শেষ দিনে ৮ কোটি ৭০ লাখ টাকা আদায়
মান্দায় বাসচাপায় ভ্যান চালকের মৃত্যু