php glass

দুবাইয়ে স্বাধীনতা দিবস উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এ উপলক্ষ্যে নানা অনুষ্ঠানমালার আয়োজন করে।

ঢাকা: সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়।

দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এ উপলক্ষ্যে নানা অনুষ্ঠানমালার আয়োজন করে।

দুবাই কনসুল্যেটের ভাইস কনসাল নাসরীন জাহান লিপির পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

সোমবার সকাল ৮টায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটি উদযাপনের কার্যক্রম শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করার পর মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে দেওয়া বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় আমন্ত্রিত প্রবাসী বাংলাদেশিদেরকে।

প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে প্রাঞ্জল বিশেষ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনসাল জেনারেল মো. আবু জাফর।

প্রবাসীরা স্বতঃস্ফূর্তভাবে তাদের বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, অকুতোভয় মুক্তিযোদ্ধাদের অর্জন, ৩০ লক্ষ শহীদ এবং ২ লক্ষ নারীর আত্মত্যাগ স্মরণ করেন।

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আমাদের মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী শহীদ এবং জীবিত সকল মুক্তিযোদ্ধাদের  প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে কনসাল জেনারেল মো. আবু জাফর তার বক্তব্যে প্রবাসী বাংলাদেশিদেরকে প্রবাসে দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে হয়ে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে নিজেদেরকে নিবেদিত করার আহ্বান জানান।

তিনি বর্তমান সরকারকর্তৃক গৃহীত অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচির বিশদ বর্ণনা দেন। তিনি প্রবাসীদেরকে দেশের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান।

কনসাল জেনারেল বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে সবাইকে আন্তরিকভাবে কাজ করার মাধ্যমে ‘রূপকল্প ২০২১’ সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে ২৮ মার্চ বিদেশি কুটনৈতিক ও সংযুক্ত আরব আমিরাতের বিশিষ্ট ব্যক্তিবর্গের সম্মানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইস্থ হায়াত হোটেলে আয়োজন করছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বিশেষ অভ্যর্থনা অনুষ্ঠান ও নৈশভোজে। এ অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের ৬টি আমিরাতের ৬ জন ক্রাউন প্রিন্স বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল সংযুক্ত আরব আমিরাতের দুবাইসহ মোট ৬টি আমিরাতে সপ্তাহব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

৩০ মার্চ অনুষ্ঠিতব্য রাস আল খাইমাস্থ বাংলাদেশ ইসলামিয়া স্কুলে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানটি এর মধ্যে অন্যতম।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০১২

একেআর
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

ksrm
নৌবাহিনী প্রধানের ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো