php glass

সুইডেন আওয়ামী লীগের ভাষাদিবস উপলক্ষে আলোচনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মহান একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  সুইডেন আওয়ামী লীগ এবং যুবলীগের উদ্যোগে সুইডেনের রাজধানী স্টকহোমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সুইডেন : মহান একুশে ফেব্রুয়ারি এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  সুইডেন আওয়ামী লীগ এবং যুবলীগের উদ্যোগে সুইডেনের রাজধানী স্টকহোমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সুইডেন আওয়ামী লীগের সভাপতি গোলাম আম্বিয়া ঝন্টুর সভাপতিত্বে এবং যুবলীগনেতা খালেদ মোহাম্মদ আলীর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন শামসুদ্দিন খেতু মিয়া, ড. ফরহাদ আলী খান, সিরাজুল ইসলাম খান রানা, মাসুম বারী, আতাউর রহমান, খালেদ চৌধুরী প্রমুখ।

সভায় শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

ভাষা আন্দোলনের উপর স্মৃতিচারণ করে বক্তারা বলেন, ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি শহীদদের রক্তস্নাত সিঁরি বেয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে বাঙালি জাতি ধাপে ধাপে পাকিস্তানি শাসক গোষ্ঠীর পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হয়। ৭১-এর মুক্তিসংগ্রামে লক্ষ প্রাণের বিনিময়ে একটি স্বাধীন জাতি হিসেবে বিশ্বের মানচিত্রে মাথা উঁচু করে আবির্ভূত হয়। মূলত ভাষা আন্দোলনের মাধ্যমেই স্বাধীনতার বীজ বপণ করা হয়।

তারা বলেন, যুদ্ধাপরাধী এবং ধর্মীয় মৌলবাদীদের সমর্থন এবং লালন করা মহান ভাষা আন্দোলনের চেতনার সম্পূর্ণ পরিপন্থী এবং শহীদদের রক্তের সঙ্গে বেঈমানীর সমার্থক।

বক্তারা অবিলম্বে স্টকহোমে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের জন্য সকল অসাম্প্রদায়িক এবং গণতান্ত্রিক শক্তিকে একযোগে কাজ করার আহ্বান জানান।

সভায় যুদ্ধাপরাধী এবং পঁচাত্তরের খুনিদের পক্ষ নিয়ে তাদের বিচারে বাধা সৃষ্টি করে তাদের পক্ষাবলম্বন করার জন্য প্রধান বিরোধী দলের ন্যাক্কারজনক এবং একুশের  চেতনা বিরোধী মৌলবাদী ভূমিকার তীব্র নিন্দা জ্ঞাপন করা হয়।


সভায় সুইডেন আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম জোরদার, বিভিন্ন দলীয় কর্মসূচি যথাযথভাবে পালন করা, বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন ও জনকল্যাণমূলক কার্যক্রম প্রচারের উদ্দেশে বেশ কয়েকটি সাংগঠনিক সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া আগামী ১১ মার্চ কার্যকরী পরিষদের সভা আয়োজন এবং ৩১ মার্চ যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা দিবস পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময় : ০৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১২

ksrm
উদ্ধার হচ্ছে খোয়াই, ৬০০ দখলদার শনাক্ত
শাবিপ্রবির উপাচার্যের বিরুদ্ধে দুই মামলা
বিশ্ব গণতন্ত্র দিবসে বাংলাদেশে গণতন্ত্র নেই: ফখরুল
প্রতিবেশীর সঙ্গে সহযোগিতামূলক মনোভাব উন্নয়ন সহজ করে
ঢামেকে ফেলে যাওয়া সেই নবজাতককে পাঠানো হবে ছোটমনি নিবাস


লালপুরে হাত-পা-মাথাবিহীন এক ব্যক্তির মরদেহ উদ্ধার
কাবা শরিফ ধোয়ার পবিত্র উৎসব সম্পন্ন
আনন্দের পাশাপাশি হতাশাও রয়েছে রোমান সানার
সাবেক স্বামীর বিরুদ্ধে মিলার মামলার প্রতিবেদন পিছিয়েছে
ধামরাইয়ে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার