php glass

ফিনল্যান্ডে প্রবাসী বাঙালিদের ইংরেজি নববর্ষ পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

১ জানুয়ারি, ২০১২। একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রূপসী বাংলা সমিতি।

হেলসিংকি: ১ জানুয়ারি, ২০১২। একটি নতুন বছর, নতুন সম্ভাবনা। ঢাক-ঢোল, আতশবাজি আর হৈ-হুল্লোড়ে ইংরেজি নববর্ষকে স্বাগত জানালো ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশিদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন রূপসী বাংলা সমিতি।

লাখো শহীদের রক্তস্নাত গৌরবমণ্ডিত আমাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশ। বীর বাঙালি কোনও দিন পরাজয় মানে না। পাশাপাশি বাঙালি আনন্দও করতে জানে। আর তাই ইংরেজী নববর্ষের দিনে ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশিরা দলমত নির্বিশেষে সবাই মিলে রূপসী বাংলা সমিতির ব্যানারে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে উদযাপন করল নববর্ষের এই দিনটি। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গেই উৎসবে মুখরিত হয়ে উঠে হেলসিংকির চত্বর।

ডাউন টাউনের কাউপ্পাতরীর গোলচত্বরে প্রবাসীরা আতশবাজি করে হইচই উল্লাস করে স্বাগত জানালো নতুন বছরকে। ধর্ম-বর্ণ ও দলমত নির্বিশেষে আনন্দে ভাসলো সবাই।

ইংরেজি বছরের প্রথমদিন বলে উদযাপনে ভিনদেশি বৈচিত্র উল্লেখ করে মাইনুল বলেন, রাত পোহালে নতুন সূর্য্যোদয়ের সঙ্গে সঙ্গে শুরু হবে নতুন ভাবনা। আর এই ভাবনাটাকে স্মরণীয় করে রাখতেই বন্ধুরা এক সঙ্গে জড়ো হয়েছি।

থার্টিফার্স্ট উপলক্ষে শনিবার সন্ধ্যা থেকেই জমতে শুরু করে হেলসিংকির গোলচত্বরসহ ভিন্ন এলাকা। নানা খাবারের আয়োজনে রেস্টুরেন্টগুলোও ছিল জমজমাট।

প্রবাসী জাহাঙ্গীর আলম বলেন, আমাদের বাংলাদেশের গ্রামীণ আর্থ-সামাজিক সাংস্কৃতিক পরিসরে আমরা নববর্ষ পালন করছি।

নববর্ষ উপলক্ষে ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি পরিবারের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন হেলসিংকিতে বসবাসকারী আলী মো. রমজান, মো.  শরীফুল ইসলাম, মোস্তফা আজাদ বাপ্পি, জামান সরকার মনির, মো. জাহাঙ্গীর আলম, মো. মাইনুল ইসলাম, ইকবাল হোসেন বকুল, লিমন চৌধুরী, আবদুল লতিফ, মাসুদ খান, বাহার মো. সানাউল্লাহ, খন্দকার এনামুল হক শাহীন, সাইফুল আলম খান তপন, সহিদ রেজুয়ান, মিলন কায়সার, আবদুল কাইয়ুম, মো. আওলাদ হোসেন, মো. আলাউদ্দিন, মিজানুর রহমান মিঠু, আনন্দ, তাপস খান, গাজী সামসুল আলম, নিজামউদ্দিন নিজাম, মুজিবুর রহমান হিরক, বদরুম মুনীর ফেরদৌস, স্বপন মো. মুজিবুল্লাহ, মো. ইউসুফ কামাল পাপ্পু, মঞ্জুর রহমান, তাপস খান, মো. আনোয়ার হোসেন, অভি ভাট্টাচার্য, মো. জামাল, মো. খালেদুল ইসলাম জিতু, শেখ সোহেল, গাজী শামসুল আলম, মোস্তাক সরকার, শাখাওয়াত হোসেন, শেখ সেলিম, আরিফুল ইসলাম, মো. আনোয়ার হোসেন, মহিবুল ইসলাম, নাসিরউদ্দিন মজুমদার, জাহিদ চৌধূরী, সাইফুল ইসলাম, রাইসুল ইসলাম, মিলন কায়সার, নাজমুল হাসান লিটন, সাজিদ খান জনি, সৌরভ, রফিকুল ইসলাম, প্রিন্স, কামাল, বিপ্লব, সপনীল, নাসির খান, আব্দুল কুদ্দুস, সাত্তার, মো. হাসিব, রিপন কায়সার, আজিজুর রহমান, মো. সাইম, পিংকু, ওজায়ের মো. উজ্জল প্রমুখ।

নববর্ষে যে কোনও ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ফিনল্যান্ডের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১২

প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর
ঘুমের সমস্যায়, এক মিনিটের থেরাপি!
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা
বাংলাদেশে থেকে আম-কাঁঠাল-লিচু নেবে তুরস্ক


আট কেজি স্বর্ণ শাহ আমানত বিমানবন্দরের টয়লেটে
আগের দিন আ’লীগের কমিটিতে, পরের দিন আটক
দুই পরিবর্তন নিয়ে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ
ভোলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
দিবারাত্রির টেস্টে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ