টোকিওর বাংলাদেশ দূতাবাসে চলছে বিজয় দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টোকিওর বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: টোকিওর বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় বাংলাদেশের ৪৯তম বিজয় দিবস উদযাপন করছে। এ উপলক্ষে সোমবার (১৬ ডিসেম্বর) দূতাবাস প্রাঙ্গণে দিবসের কার্যক্রম শুরু হয় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে।

পতাকা উত্তোলন করেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ড. শাহিদা আক্তার। পরে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া করা হয়।

টোকিওর বাংলাদেশ দূতাবাস প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের রাজনৈতিক কাউন্সেলর ড. জিয়াউল আবেদিন, বাণিজ্যিক কাউন্সেলর ড. আরিফুল হক, শ্রম কাউন্সেলর জাকির হোসেন এবং প্রথম সচিব মুহা. শিপলু জামান।

আগত অতিথিদের উদ্দেশে বক্তব্য দেন ড. শাহিদা আক্তার। এসময় তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্যদের। স্মরণ করেন জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সব শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো সব বীর নারীকে। পরে তিনি জাপানের বাংলাদেশি প্রবাসীসহ সবাইকে বিজয়ের শুভেচ্ছা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও গতিশীল নেতৃত্বের ফলশ্রুতিতে বর্তমান বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল এবং আমাদের আর্থসামাজিক অগ্রগতি আজ সমগ্র বিশ্বে স্বীকৃত। উন্নয়নের এই ধারাবাহিকতা রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে অবদান রাখার এবং জাপানে বাংলাদেশের মর্যাদা অটুট রাখার আহ্বান জানান ড. শাহিদা।

পরে মুক্ত আলোচনায় অংশ নেন জাপান প্রবাসী বিভিন্ন সংগঠনের নেতা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা। বাংলাদেশি খাবার দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয় সকালে।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারীসহ বিপুল সংখ্যক বাংলাদেশি উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। অনুষ্ঠান পরিচালনা করেন দূতাবাসের প্রথম সচিব আরিফ মোহাম্মদ।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
টিআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: বিজয় দিবস
লাম্পি স্কিন রোগে ২০ গরুর মৃত্যু, দিশেহারা খামারিরা
আগরতলায় ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষতি
আম্পানে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামত করা হবে
অপ্রয়োজনে ঘোরাঘুরি না করতে তথ্যমন্ত্রীর অনুরোধ
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল


দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের
আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত