php glass

জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য মেন্টরিং প্রোগ্রাম

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেন্টরশিপ প্রোগ্রামে উপস্থিতির একাংশ

walton

জার্মানির সাক্সনি-আনহাল্ট রাজ্যের রাজধানী মাগডেবুর্গের অতো ভন গুয়েরিক ইউনিভার্সিটিতে নবাগত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত হলো মেন্টরশিপ প্রোগ্রাম।

গত ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়টিতে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে এ অনুষ্ঠান হয়। আয়োজনে যৌথভাবে পৃষ্ঠপোষকতা করে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক দপ্তর ও জার্মানির ইনস্যুরেন্স কোম্পানি এওকে।

অনুষ্ঠানে নবাগত বাংলাদেশি শিক্ষার্থীদের নতুন জীবনযাত্রায় খাপ খাইয়ে নেওয়া, খণ্ডকালীন চাকরি, টিচিং অ্যাসিস্টেন্টশিপ/রিসার্চ অ্যাসিস্টেন্টশিপ, বৃত্তি, ইন্টার্নশিপ ও ফুলটাইম জবসহ বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দিয়ে বক্তব্য রাখেন অধ্যয়নরত শিক্ষার্থীরা।মেন্টরশিপ প্রোগ্রামে উপস্থিতির একাংশ৬টা ১৫ মিনিটে বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন আনিকা পিউলী। নবাগত শিক্ষার্থীদের পরিচয় পর্বের পর মাগডেবুর্গের জীবনযাত্রা নিয়ে আলোচনা করেন খন্দকার সাইদুল ইসলাম ও জহুরুল ইসলাম। তারপর খণ্ডকালীন চাকরির সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা করেন মুকেশ ঘোষ ও রিফাতুল বারী আবীর।

অনুষ্ঠানে ইন্ডাস্ট্রি মেন্টর হিসেবে উপস্থিত ছিলেন মোটর এআই ইউজি বার্লিনের মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল সাফি, আলট্রা টেনডেন্সি জিএমবিএইচের বিগ ডাটা ডেভেলপার সায়েদ আনিসুল হক এবং স্মার্টস্ট্রিম.টিভি জিএমবিএইচ মিউনিখের জুনিয়র টেকনিক্যাল ম্যানেজার অ্যান্ড প্রোগ্রামেটিক অ্যাডভার্টাইজিং বিশেষজ্ঞ মোহাম্মদ নুরুল আমিন। ইন্ডাস্ট্রি মেন্টররা ইন্টার্নশিপ ও স্থায়ী চাকরি পাওয়ার জন্য দিক-নির্দেশনামূলক বক্তব্যে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। এসময় সিভি, কভার লেটার, লিংকডইন প্রোফাইল, গিটহাব/গিট্ল্যাব এর প্রয়োজনীয়তা ও জার্মানির জবপোর্টাল নিয়েও আলোচনা হয়।মেন্টরশিপ প্রোগ্রামে উপস্থিতির একাংশবিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ফ্যাকাল্টির টিচিং অ্যাসিস্ট্যান্ট এবং মেন্টরিং প্রোগ্রামের আহবায়ক এস এম আন্দালিব হোসেন টিচিং অ্যাসিস্টেন্টশিপ, রিসার্চ অ্যাসিস্টেন্টশিপ ও বৃত্তি নিয়ে আলোচনাপূর্বক বিশ্ববিদ্যালয়ের ১০টি মাস্টার্স কোর্সের ২৪ জন দায়িত্বরত মেন্টরকে নতুন শিক্ষার্থীদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। কোর্সভিত্তিক মেন্টরদের অভিজ্ঞতার আলোকে জার্মানিতে পড়াশোনা, পরীক্ষা পদ্ধতি, প্রজেক্ট, থিসিস প্রভৃতি বিষয় নিয়ে এক ঘণ্টা আলাদা আলাদা গ্রুপভিত্তিক সার্বিক আলোচনা হয়।

এ ধরনের উদ্যোগে সবসময় পাশে থাকার আশ্বাস দেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক দপ্তরের স্টুডেন্ট কাউন্সেলর ইভা ভোনিং।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, অক্টেবর ৩০, ২০১৯
এইচএ/

মরুর বুকে বাঘের গর্জন
রহস্যঘেরা বিস্ফোরণ, চুলার ওপর এখনো তরকারি!
রাতে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক!
বরিশাল আদালতের সহকারী সেরেস্তাদার সাময়িক বহিষ্কার
তামিম-মাশরাফির সঙ্গে ঢাকায় আফ্রিদি


জেনে নিন বিপিএলে কে কোন দলে
বিয়ের দাবি করায় নির্যাতনের শিকার মা-মেয়ে
‘কেউ হতাশ হবেন না, রাষ্ট্র সবার দায়িত্ব নিচ্ছে’
আঙ্কারায় শুরু হচ্ছে বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক কমিশন সভা
রাজধানীতে লিফটচাপায় যুবকের মৃত্যু