php glass

বিজয়া দশমীতে অস্ট্রেলিয়ায় বিষাদের সুর 

শতদল তালুকদার, সিডনি থেকে  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্গাপূজা। ছবি: বাংলানিউজ

walton

সিডনি (অস্ট্রেলিয়া) থেকে: পূজা শেষে আকাশ-বাতাসে দশমীর সুর। আর এ উপলক্ষে অস্ট্রেলিয়ার বাঙালি পরিবারে বিসর্জনের আবহ পরিলক্ষিত হয়। মা দুর্গার এবার কৈলাসে ফেরার পালা। বাঙালি সংস্কৃতিতে মা দুর্গা ঘরেরই মেয়ে। আর ঘরের মেয়ে ঘরে এলে যেমন আনন্দ, ফেরার সময় তেমনই সবার চোখ ছলছল। বিজয়া দশমী সেই ভেজা চোখে বিদায়ে সবাই কেমন যেন গম্ভীর হয়ে পড়ে। 

হিন্দু পুরাণ মতে, মহানবমীর দিন দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন। নবমীকেই পূজার শেষ দিন হিসেবে ধরা হয়। দশমী বরণের পরেই প্রতিমা বিসর্জন। বিসর্জন শুনলেই কেমন মন খারাপ ঘিরে ধরে আমাদের। একটা ফাঁকা ফাঁকা ভাব, বুক হু-হু করা কষ্ট।

তবে অশুভ শক্তিকে বিনাশ করে যুদ্ধে জয়লাভের আনন্দও কম না। তাই এ বিজয়ায় পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও আলিঙ্গন বাঙালি পরম্পরার অবিচ্ছেদ্য অঙ্গ। সার্বজনীন শারদীয় দুর্গাপূজার গুরুত্বপূর্ণ এদিনে ভক্ত-হৃদয়ে বেজে ওঠে বিষাদের সুর। 

অস্ট্রেলিয়ার সিডনি শহরে মঙ্গলবার কয়েকটি মণ্ডপে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা হয়। বিশেষ করে ভক্তদের মলিন বদনের ছবি উঠে আসে ক্যানভাসে। এদিন আগমনী অস্ট্রেলিয়া ও শঙ্খনাদ সংগঠন দু’টির বিজয় দশমী আয়োজনের মাধ্যমে এ বছরের দুর্গোৎসবের পরিসমাপ্তি হয়। আর সেইসঙ্গে শুরু হয় এক বছরের অপেক্ষা- মা দুর্গাকে আবার ফিরে পাওয়ার।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: দুর্গাপূজা
শিল্পোন্নত দেশের কার্বন নি:সরণেই ক্ষতিগ্রস্ত বাংলাদেশ 
চোরাচালানের তালিকায় এবার পেঁয়াজ!
শাহআলীতে ফেনসিডিলসহ আটক
৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক


হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক
মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা