php glass

সিডনিতে সপ্তমীর মহা আয়োজন

শতদল তালুকদার, সিডনি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়ায় দুর্গোৎসব। ছবি: বাংলানিউজ

walton

বঙ্গ পরিবারের দুর্গোৎসব সিডনিবাসীর কাছে আর অজানা নয়। শুধু সিডনিবাসী নয়, অস্ট্রেলিয়ার অন্য শহরের বাঙালি সমাজেও দুর্গা পূজা ঘিরে শুরু হয়েছে মহা সমারোহ। 

যথারীতি ধর্মীয় নিয়ম মেনে আজ সম্পন্ন হলো সপ্তমী। বিধান অনুসারে সিডনির বিভিন্ন মণ্ডপে অনুষ্ঠিত হয় বিহিত পূজা। সপ্তমীতে ষোড়শাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা হয়। উৎসবের এ দিন সকালে ত্রিনয়নী দেবী দুর্গার চক্ষুদান করা হয়। সকালে দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে ভক্তরা অর্চণা করেন।

একশো আট প্রকার দ্রব্য ও নব পত্রিকা স্নানান্তে দেবীকে আসনে প্রতিষ্ঠিত করা হয়। স্থাপন ও সপ্তাদি কল্পারম্ভ, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদানসহ নানা আয়োজনে সপ্তমী পূজা উদযাপিত হয়।

বাংলাদেশ সোসাইটি ফর পূজা অ্যান্ড কালচার আয়োজিত আজকের পূজা অনুষ্ঠিত হয় ওয়েন্টওয়ার্থভিলের রেডগাম সেন্টারে। এখানকার পূজা  উপলক্ষে অগণিত দর্শনার্থীদের উপস্থিতি দেখা যায়। তাদের শুভেচ্ছা জানাতে ক্যানবেরাস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রতিনিধি কনসাল জেনারেল মাসুদুল আলম ছুটে আসেন। তিনি বলেন, অস্ট্রেলিয়ায় যেভাবে বাঙালি ঐতিহ্য ও সংস্কৃতি  ফুটিয়ে তোলা হচ্ছে তাতে বাংলাদেশ সরকারের সমর্থন রয়েছে এবং বাংলাদেশ হাইকমিশন ক্যানবেরার মাধ্যমে এ সমর্থন ও সহযোগিতা অব্যাহত থাকবে। 

আরও শুভেচ্ছা জানান কাম্বারল্যান্ড কাউন্সিলের কাউন্সিলর সুমন সাহা ও লিজা লি। তারা জানান, কালচারাল ডাইভারসিটি সুপ্রতিষ্ঠিত করতে অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে তারা সর্বাত্মক চেষ্টা করবেন।

বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামীম সবার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অস্ট্রেলিয়া প্রবাসী বাঙালিদের মধ্যে সম্প্রীতির বন্ধন রয়েছে এবং এবারের দুর্গোৎসবের মধ্য দিয়ে আরও একবার তা সুপ্রতিষ্ঠিত হলো।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৯
এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: পূজা দুর্গাপূজা
বেশি দামে পেঁয়াজ বিক্রি, সিলেটে ৩ ব্যবসায়ীকে জরিমানা
মরুর বুকে বাঘের গর্জন
রহস্যঘেরা বিস্ফোরণ, চুলার ওপর এখনো তরকারি!
রাতে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক!
বরিশাল আদালতের সহকারী সেরেস্তাদার সাময়িক বহিষ্কার


তামিম-মাশরাফির সঙ্গে ঢাকায় আফ্রিদি
জেনে নিন বিপিএলে কে কোন দলে
বিয়ের দাবি করায় নির্যাতনের শিকার মা-মেয়ে
‘কেউ হতাশ হবেন না, রাষ্ট্র সবার দায়িত্ব নিচ্ছে’
আঙ্কারায় শুরু হচ্ছে বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক কমিশন সভা