php glass

প্যারিসের জুরেস পার্কে এবার একমঞ্চে শহীদ দিবস পালন হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় বিভিন্ন সংগঠনের নেতারা, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ফ্রান্সের রাজধানী প্যারিসে এবার একমঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন হতে যাচ্ছে। সকল দ্বিধা-বিভক্তি ভুলে প্যারিসের বাংলাদেশিরা একস্থানে দিনটি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছেন।

২১ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সবার ঐক্যমত্যের ভিত্তিতে ‘সম্মিলিত একুশ উদযাপন পরিষদ’-এর ব্যানারে প্যারিসের জুরেস পার্কে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করবে ফ্রান্সের সব বাংলাদেশি সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দল।

জুরেস পার্কে একটি অস্থায়ী শহীদ মিনার বানানো হবে। এ দিন স্থানীয় সময় দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন তারা।

এর আগে প্যারিসে একাধিক স্থানে অস্থায়ী শহীদ মিনার বানিয়ে গুরুত্বপূর্ণ এ দিবসটি পালন করা হতো। পরে ফ্রান্সের বিভিন্ন সামাজিক-সাস্কৃতিক সংগঠন এবং কমিউনিটি ব্যক্তিত্বরা এ বিভক্তি দূর করার জন্য একমঞ্চে সম্মিলিতভাবে দিবস পালনের আহ্বান করে। ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটি সিনিয়র ব্যক্তিত্ব সিরাজুল ইসলাম মিয়া এবং ছালেহ আহমেদ চৌধুরীর মধ্যস্থতায় সভার মাধ্যমে একসঙ্গে জাতীয় এ দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

১৪ ফেব্রুয়ারি প্যারিসে আয়োজিত এ সভায় উপস্থিত ছিলেন- বৃহত্তর ফরিদপুর অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সিরাজুল ইসলাম মিয়া, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফ্রান্সের আহ্বায়ক ছালেহ আহমেদ চৌধুরী, ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক টিএম রেজা, ইপিবিএ ফ্রান্সের সভাপতি ফারুক খান, জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্সের সভাপতি হেনু মিয়া, চাঁদপুর সমাজ কল্যাণ সমিতির সভাপতি মিজান চৌধুরী মিন্টু, ফ্রান্স-বাংলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ফারুক নওয়াজ খান, ‘আনন্দ’ ফ্রান্সের সংগঠক মিজানুর রহমান, প্যারিস বাংলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নয়ন মামুন, আব্দুল হাসিব প্রমুখ।

বৃহত্তর ঐক্যের স্বার্থে সকলে একমঞ্চে এসে মহান ভাষা দিবস পালনের মাধ্যমে একটি নতুন দৃষ্টান্ত স্থাপন হবে বলে এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে ফ্রান্সের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৯
টিআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফ্রান্স
আট লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪ মাদকব্যবসায়ী
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ 
নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় পালন হবে বিজয় দিবস
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বরিশালে ছাত্রদলের মশাল মিছিল
রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত


১৩ ডিসেম্বর বগুড়া হানাদারমুক্ত দিবস
ঝালকাঠিতে দুই আওয়ামী লীগ নেতার সমর্থকদের সংঘর্ষ
মানিকগঞ্জ হানাদার মুক্ত হয় ১৩ ডিসেম্বর
পাহাড়ে শান্তি চুক্তি হলেও বন্ধ হয়নি অবৈধ অস্ত্রের ঝনঝনানি
ঈশ্বরদীতে রেলওয়ে কর্মচারীকে কুপিয়ে জখম