ভিয়েতনামে শোকদিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বঙ্গবন্ধুর পোট্রেট ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজসহ অন্যান্যরা, ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ভিয়েতনামে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোকদিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে।

php glass

দিবসটি উপলক্ষে ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণের মধ্যদিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু করেন।

দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠিত দোয়া-মাহফিলে অংশ নিয়ে তিনি বঙ্গবন্ধুর পোট্রেট ফুল দিয়ে শ্রদ্ধা জানান।এসময় সেখানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা শোনানো হয়। পরে সেখানে শোক সভার আয়োজন করা হয়।

শোক সভায় তিনি বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন। তাই শোককে শক্তিতে রুপান্তরিত করে বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়তে প্রবাসে বসবাসরত সবার প্রতি আহ্বান জানান।

এসময় ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, স্থানীয় গণ্যমান্য অতিথি, দূতাবাসে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

অন্যদিকে, ফিলিপাইনের ম্যানিলাতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।

সেখানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্যদিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। পরে আলোচনা সভা, দোয়া-মাহফিল ও বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। 

আলোচনা সভায় বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের নির্বাহী পরিচালক মাহবুব আহমেদ ও অন্যান্য ব্যক্তিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
ওএইচ/

নিষ্ক্রিয় করার সময় শ্রীলঙ্কায় ফের বোমা বিস্ফোরণ
শ্রীলঙ্কায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে সরকার
হামলাস্থল পরিদর্শন লঙ্কান পুলিশের
পাকুন্দিয়ায় বাসচাপায় পথচারীর মৃত্যু
ঢাকা-কলকাতা প্রেসক্লাবের দুই নেতার সৌজন্য সাক্ষাৎ


কলম্বো বাস স্টেশন থেকে ৮৭ বিস্ফোরক উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়ায় ২ ফার্মেসিকে জরিমানা-সিলগালা, আটক ৩
শ্রীলঙ্কা হামলায় ড্যানিশ ধনকুবেরের ৩ সন্তানের মৃত্যু
ফিলিপাইনে ৬.৩ মাত্রার ভূমিকম্প
মঙ্গলবার শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক