নাজিবের রাজনৈতিক দলের ব্যাংক হিসাব জব্দ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক দলের দু’টি ব্যাংক হিসাব জব্দ করেছে দেশটির উৎকোচ বিরোধী সংস্থা। রাষ্ট্রীয় তহবিল থেকে অর্থ আত্মসাতের অভিযোগে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে টাস্কফোর্স।

php glass

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, রাষ্ট্রীয় তহবিল১ মালয়েশিয়া ডেভলপমেন্ট বারহাদ (১এমডিবি) থেকে নাজিব রাজাকের রাজনৈতিক দল ইউনাইটেড মালায়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। দলটির বিরুদ্ধে কমপক্ষে ছয়টি দেশে অর্থ পাচারের তদন্ত চলছে।

মাহাথির মোহাম্মদ ক্ষমতায় আসার পর মালয়েশিয়া সরকার ১এমডিবি তহবিল থেকে অর্থ আত্মসাতের তদন্ত শুরু করে।

টাস্কফোর্সের বিবৃতি থেকে জানা গেছে, সম্প্রতি নাজিব রাজাকের রাজনৈতিক দল ইউএমএনও এর দু’টি ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। সেইসঙ্গে তাদের বেশ কয়েকটি কোম্পানির ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২৮ জুন) ইউএমএনও’র ভারপ্রাপ্ত সভাপতি আহমদ জাহিদ হামিদিকে মালয়েশিয়ার দুর্নীতিবিরোধী কমিশন তলব করেছে। এসময় তাকে দু’টি ব্যাংক হিসাব জব্দের তথ্যও জানানো হয়।

তবে ইউএমএনও’র মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এর আগে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছিল, ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অর্থ ১এমডিবি তহবিল থেকে আত্মসাত করা হয়েছে। যার মধ্যে প্রায় ৭০০ মিলিয়ন মার্কিন ডলার নাজিব রাজাকের ব্যক্তিগত ব্যাংক হিসাবে পাচার করা হয়েছে।

তবে শুরু থেকেই নাজিব রাজাক এসব অভিযোগ অস্বীকার করছেন। গত সপ্তাহে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে তিনি জানান, ৭০০ মিলিয়ন মার্কিন ডলার সৌদির অর্থ সাহায্য।

নির্বাচনে হারের পর নাজিব রাজাকের মালয়েশিয়া থেকে বাইরে যাওয়া নিষিদ্ধ করা হয়। দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা তাকে তলবও করে। এছাড়াও ১এমডিবি তদন্তের জন্য তার ব্যক্তিগত ব্যাংক হিসাব ও বাড়িতে অনুসন্ধান চালানো হয়।

দেশটির অর্থমন্ত্রী লিম গুয়ান ইং বলেন, চলতি মাসের প্রথম থেকেই মালয়েশিয়ান সরকার ১এমডিবি তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগ তদন্ত শুরু করেছে। এছাড়া নাজিবের রাজনৈতিক দলের বিরুদ্ধেও তদন্ত চলছে।

দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, সরকার নাজিবের বিরুদ্ধে অর্থ আত্মসাতসহ অনেক অভিযোগ তদন্ত করছে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, জুন ২৯, ২০১৮
এএইচ/টিএ

ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার!
এখন খান, সারা বছরের জন্য আচার করে রাখুন
শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিতে কাজ করছে সরকার
গাজীপু‌রে ভবন থে‌কে নারীর গলাকাটা মর‌দেহ উদ্ধার
‘মানবিকতা না থাকলে সেই বিজ্ঞানের প্রয়োজন নেই’


ফুপু হামিদা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
স্প্যানিশ সুপার কাপের ৬ মৌসুম সৌদি আরবে
মহালছড়িতে শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার
প্রথম প্রান্তিকে বেড়েছে গ্রামীণফোনের রাজস্ব ও গ্রাহক 
মান্দায় বিষপানে দেড় বছরের শিশুর মৃত্যু