রাত পোহালেই সিঙ্গাপুরে ঈদ

মাজেদুল নয়ন, স্পেশাল করেসন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রবাসে নি:সঙ্গ ঈদ পালন করার দু:খে মন ভারী; ছবি: বাংলানিউজ

walton

সিঙ্গাপুর থেকে: কেন্ট ভেলের ১৩০২ নাম্বার কক্ষে নেপালের সাংবাদিক গিরিশ এবং লাওসের পাতিতিন থাকেন। একমাত্র গিরিশের রান্না করা মুরগীর মাংসই এখানে আমাকে বাঙালি খাবারের স্বাদ দেয়। বিদেশ ভ্রমণে নতুন নতুন খাবারের স্বাদ দিন সাতেক ভাল লাগে।এরপর নিজের দেশের খাবারের অভাব অনুভূত হবেই।

গিরিশের রান্না করা মুরগীর মাংস খেলাম পেট ভরে। এশিয়ান জার্নালিজম ফেলোশিপ প্রোগ্রামের পরিচালক অ্যালান জনও আজ অতিথি হিসেবে ছিলেন। খাবার শেষে ফেরার সময় অ্যালান বুকে জড়িয়ে ধরে বললেন, 'হ্যাপি ঈদ।'

তবে এই হ্যাপি ঈদ কোলাকুলি করে 'ঈদ মোবারক’-এর সুখ দিতে পারে না। প্রবাসে বা একাকী ঈদ আমার এবারই প্রথম নয়।তবে প্রতিবারই দেশের ঈদের অভাব বোধ করেছি।

রাত পোহালেই এখানে ঈদ। সিঙ্গাপুরে আমাদের ১৬ জনের সাংবাদিক দলে আমি ছাড়াও ভারতের ব্যাঙ্গালুরুর ভিকার আহমেদ সাঈদ ইসলাম ধর্মাবলম্বী। ইতিমধ্যেই ভিকার ঈদ উদযাপন করতে নিজ দেশে রওনা দিয়েছেন। তিনি তার সন্তানসম্ভবা স্ত্রীকেও দেখে আসতে চান।

তাই ঈদে কার সঙ্গে কোলাকুলি করবো সেটাই ভাবছি। এজেএফ প্রোগ্রামের একজন সহযোগী মালয় মুসলমান জাকারিয়া জয়নাল। তিনি আমাকে ঈদের নামাযের শিডিউল দিয়েছেন। তবে আমার এই জায়গা থেকে কিছুটা দূরে। আর সেটা মালয়দের জন্যে। এখানে বাঙালিদের জন্যেও কিছু স্থান নির্দিষ্ট করা হয়েছে ঈদের জামাতের। তবে এই শ্রেণী বা জাতভেদে নামাযের ব্যবস্থা আমার মোটেই ভাল লাগেনি। তাই বলতে পারছি না আদৌ সকালে উঠে নামায পড়তে যাবো কিনা।

এর আগে দু’বার মালয়েশিয়ায় ঈদ কাটিয়েছি। তবে সেখানে বাঙালি কমিউনিটি বেশ মজবুত। আর এখানে বাঙালিদের আড্ডা বা যোগাযোগ স্থাপনের কমিউনিটিও খুব জোরালো বলা যাবে না। তাই সকালে মোস্তফা মার্ট এলাকাতে গেলেও কার সঙ্গে যে দেখা করবো জানা নেই।

তিনদিনের লম্বা ছুটি পেলাম। শুক্রবারের ঈদের পর শনি ও রোববার সাপ্তাহিক ছুটি। অবশ্য এই ছুটিতে ফেলোশিপের প্রজেক্টের কাজ যতোটা সম্ভব এগিয়ে রাখার পরিকল্পনা করেছি। কারণ এখানে ঘুরতে বের হলেও যে সেটা ঈদের অনুভূতি দেবে না, সেটা মোটামুটি নিশ্চিত।

বাংলাদেশে এখনো টুইটার বা ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো ফেসবুকের মতো জনপ্রিয় হয়ে ওঠেনি। তাই ফেসবুকে ঢুকলেই বন্ধুদের পোস্ট করা ঈদের অভিনন্দনবার্তা চোখে পড়ে। বাংলানিউজে ঢুকলেই নগরবাসীর গ্রামযাত্রা, পশুর হাটের খবর আর ঈদকে ঘিরে কত শত রিপোর্ট আর ছবি। এগুলোই এখানে ঈদ-আনন্দের খোরাক। অনেক বন্ধুবান্ধব ঈদ উপলক্ষে মেসেঞ্জারে টেক্সট পাঠাচ্ছেন। দেখে ভাল লাগছে।

বিভিন্ন দেশের সতীর্থ বন্ধুদের সঙ্গে খানাপিনা; ছবি: বাংলানিউজঢাকায় বেশ কয়েকবার অফিসে ঈদ করেছি। তবে বাংলানিউজের অফিসে পৌঁছালে সহকর্মীদের সঙ্গে দেখা হয়। যাদের সঙ্গে সপ্তাহের ৭ দিনের ২৪ ঘন্টা কাজের জন্যে যোগাযোগ রাখতে হয় তারা এক সময় আত্মীয়ের চেয়েও বেশি হয়ে পড়ে। আর সেখানে তাদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করা উৎসবেরই বটে।

সন্ধ্যে ৭টার মধ্যেই এখানে রাতের খাবার খাওয়া হয়। গিরিশের রুমে খাবার শেষে ঈদ নিয়ে কথা হচ্ছিল। অ্যালান জানালেন, আগে এখানে প্রকাশ্যে কোরবানি দেয়া হতো। এখানে ভেড়া কোরবানি দেয়া হয় যেগুলো অস্ট্রেলিয়া থেকে আনা হয়। তবে অস্ট্রেলিয়া বলেছে এই প্রকাশ্যে কোরবানি দিলে তারা পশু সরবরাহ বন্ধ করে দেবে। তাই এখন কসাইরাই কোরবানি দেয় এবং পরে মাংস মানুষের বাড়িতে পৌঁছে দেয়।

আমার বিশাল ফ্ল্যাটে এখন আমি একা বসে লিখছি। আমার ফ্ল্যাটমেট ইন্দোনেশিয়ার দামার হারসানতো গিয়েছেন চিকিৎসকের কাছে। শিরদাঁড়ায় ব্যথা অনুভব করছিলেন বলে। আর মুম্বাইয়ের চৈতন্য মারপেকার খালাতো ভাইয়ের জন্মদিন উদযাপন করতে গিয়েছেন।

এই রিডিং রুমের জানালা দিয়ে নিচের সুইমিংপুল আর বাস্কেটবল গ্রাউন্ড চোখে পড়ে। এই আলো ঝলমলে শহর থেকে আকাশের তারা গোনা সম্ভব নয়। ঈদ শুধু মুসলমানের উৎসব নয়, বরং আমাদের সংস্কৃতির অংশও। বাংলাদেশের মানুষ হিসেবে ঈদের কথা মনে পড়ছে খুব।
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
এমএন/জেএম

করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী
ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন


জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা
খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান