আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

ওয়াহিদুজ্জামান, ফ্রান্স থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবৃত্তি সন্ধ্যা: ছোট্ট আসরে বড় তারকারা

walton

প্রতিটি শব্দ, ভাব, উক্তি, গল্প, চুটকিই হয়ে উঠেছিল দারুণ উপভোগ্য! নান্দনিক উপস্থাপনা। কথার বাঁকে বাঁকে ইতিহাস,ঐতিহ্য, জীবনের স্মৃতি বোনা,হাসি-কান্না, অর্জন-বিসর্জন, নানা গল্পে কথার গাঁথুনি। এ যেন কবিতা শুনছি! কথার ফুলঝুরিতে সবই যেন কবিতাময়। এমনই একটি সন্ধ্যা কেটেছে গতকাল শনিবার। ছোট্ট পরিসরে এর আয়োজন করে সাংস্কৃতিক সংগঠন “ কথা”।

ফ্রান্সের রাজধানী প্যারিসের গার্দুনস্থ একটি হলরুমে দু' ঘন্টাব্যাপী চলে এ আড্ডা। কবি ও আবৃত্তিশিল্পী রবিশঙ্কর মৈত্রীর কাব্যিক– ছন্দময় সঞ্চালনায় পুরো অনুষ্ঠানটি হয়ে উঠে উপভোগ্য। এতে দুই বাংলার জনপ্রিয় আবৃত্তিকার ব্রততী বন্দ্যোপাধ্যায়, সুমন্ত্র সেনগুপ্ত, রঞ্জনা সেনগুপ্ত ও শ্রাবন্তী বসু একাধিক কবিতা আবৃত্তি করে শোনান। অনুষ্ঠানের শুরুতে তাদের ফুল দিয়ে বরণ করে নেন ‘কথা'র নেতৃবৃন্দ।

সদ্যপ্রয়াত থিয়েটারকর্মী ও আবৃত্তিশিল্পী নীলু রায় মৈত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে আবৃত্তিসন্ধ্যা শুরু হয়। আবৃত্তির ফাঁকে ফাঁকে শিল্পীরা দুই বাংলার সংস্কৃতি, কৃষ্টি-কালচার, কবিতা, সাহিত্য নিয়ে নানা কথা বলেন।

অন্যান্যের মধ্যে এতে উপস্থিত ছিলেন হাসনাত জাহান, জাকারিয়া রিপন, নূর হাসনাত পলাশ,তানিয়া নাজনীন, কন্ঠশিল্পী কুমকুম সাইয়েদা, মুহিত আহমেদ জ্যোতি, জাহাঙ্গীর আলম ও মাসুদুল হাসান রনি প্রমুখ।

উল্লেখ্য, ২০০২ সালে একুশে ফেব্রুয়ারি উদযাপনের লক্ষ্যে প্যারিসে “কথা”র প্রতিষ্ঠা। এরপর বাংলা স্কুলসহ নানা সাংস্কৃতিক কার্যক্রম এ সংগঠনকে আজকের অবস্থানে এনে দাঁড় করিয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জেএম

পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার


কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’
উপোস থাকবে না রাস্তার কুকুরগুলোও