কাতারে চাহিদা বেড়েছে বাংলাদেশি সবজির

আমিনুল ইসলাম,কাতার প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাতারে রপ্তানি হওয়া বাংলাদেশি সবজি

walton

দোহা: কাতারের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ও যোগাযোগ বন্ধ করে দিয়েছে সৌদি আরব,সংযুক্ত আরব আমিরাত,বাহরাইন ও মিসর। গত ৫ জুলাই কাতারের স্থলসীমান্ত দিয়ে সৌদি আরব থেকে সব ধরনের শাক-সবজি ও অন্যান্য কাঁচামাল আমদানি বন্ধ রয়েছে।

যার ফলে বাংলাদেশি সবজি ও অন্যান্য পণ্যের চাহিদা বেড়ে চলেছে কাতারে। বর্তমানে আগের চেয়ে দ্বিগুণ পরিমাণ সবজি আমদানি করছে কাতার প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা। ব্যাপক চাহিদা ও জোগান বাড়লেও দাম আগের মত রয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

১৯৯০ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশি সবজি আমদানির প্রতিষ্ঠান হীরা ফুড স্টাফ এর ব্যবস্থাপক নাজিমউদ্দীন বাংলানিউজকে জানান, আগে গড়ে প্রতিদিন তিন হাজার কেজি সবজি ও কাঁচামাল বাংলাদেশ থেকে কাতারে আসতো। এখন এক মাস ধরে গড়ে পাঁচ হাজার কেজি আসছে। সপ্তাহের পাঁচ দিন কাতার এয়ারওয়েজ ও বাংলাদেশ বিমানে এসব সবজি আসছে। বিশেষ করে পটল, কাঁকরোল,বরবটি, করলা, চিচিঙ্গা,কচুর লতি, লম্বা বেগুন, লেবু, আলু, কাঁচা মরিচ ইত্যাদির চাহিদা ও বিক্রি বেড়েছে।

আর বাংলাদেশি ক্রেতা ইয়াছিন পাশা জানান,ভিনদেশি সবজির চেয়ে বাংলাদেশি সবজি স্বাদে ও মানে সেরা। যে কারণে ক্রেতারা বেশি আকৃষ্ট হচ্ছে বাংলাদেশি সবজির দিকে।

কেন্দ্রীয় বাজারে বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, বাংলাদেশ থেকে প্রতিদিন একেকজন ব্যবসায়ী ১০ টন করে পণ্য আনতে চান। কিন্তু ফ্লাইটে জায়গা সংকুলান না হওয়ায় তা সম্ভব হচ্ছে না। ফলে পর্যাপ্ত পরিমাণের চেয়ে বাংলাদেশ থেকে সবজি অনেকটাই কম আসছে বলে দাবি তাদের।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ২০, ২০১৭
আরআই

লেবার পার্টির শ্যাডো কেবিনেটে টিউলিপ
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!


ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়