যুদ্ধবিদ্ধস্ত লিবিয়ায় বাংলাদেশিদের সফল বিতর্ক

শায়মা জাহান তিথি, ত্রিপোলি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ত্রিপোলিতে বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজে বিতর্ক প্রতিযোগিতা

walton

ত্রিপোলি (লিবিয়া): যুদ্ধবিদ্ধস্ত লিবিয়ায় বাংলাদেশি কমিউনিটিতে যেনো প্রাণের গান ছড়ালো 'গণতন্ত্র নয়, উন্নয়নই মুখ্য' শীর্ষক বিতর্ক প্রতিযোগিতা।

সম্প্রতি বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে এবং বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শিহাব উদ্দীনের তত্ত্বাবধানে শিক্ষক মো. সাইফুল ইসলাম টিপুর উদ্যোগে এ বিতর্ক অনুষ্ঠিত হয়।
 
যে কোনো শিক্ষা প্রতিষ্ঠানেই সহশিক্ষা কার্যক্রম  হিসেবে বিতর্ককেই অধিকতর প্রাধান্য দেওয়া হলেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে লিবিয়ার ত্রিপোলিস্থ এ বিদ্যালয়টিতে দীর্ঘ সময় ধরে কোনো বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। তাই শিক্ষার্থীরা যেনো ভুলতেই বসেছিলো বিতর্কের স্বরূপ।
 
এই আয়োজন তাই শিক্ষার্থীদের মেধা বিকাশের মাধ্যম হিসেবে স্কুলের সামগ্রিক অগ্রগতির ধারাকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন অনুষ্ঠানে আসা অতিথিরা।ত্রিপোলিতে বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজে বিতর্ক প্রতিযোগিতা
 
প্রথমবারের মতো আয়োজিত এ বিতর্কে পক্ষে-বিপক্ষে ৩ জন করে মোট ৬ জন অংশগ্রহণ করেন। যাদের মধ্যে ছিলেন তমা, ফাতেমা, সৃষ্টি, ওসামা, শাহনেওয়াজ ও হামজা। এছাড়াও উভয় দলে ১ জন করে (ফাহিম, নাঈমা) তথ্য সংগ্রহে সাহায্য করেছেন।
 
প্রতিযোগিতার বিচারক প্যানেলে ছিলেন শিক্ষক মোজাম্মেল হোসেন ত্বোহা, জাবের-আল-মাহমুদ ও শায়মা জাহান তিথি।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্কুল ও কলেজের সভাপতি এবং বাংলাদেশ সরকারের লিবিয়াস্থ কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম। অতিথি হিসেবে আরো ছিলেন স্কুল ও কলেজের কার্যকরি পরিষদের সদস্য প্রকৌশলী দারুল ইসলাম, প্রকৌশলী মোঃ শাহজালালসহ উপস্থিত অভিভাবকরা।
 
প্রতিযোগিতা শেষে পক্ষের বিতার্কিক দলকে বিজয়ী ঘোষণা করা হয়। সেরা বিতার্কিক নির্বাচন করা হয় মো: ওসামাকে।
 
অনুষ্ঠান শেষ হয় প্রধান অতিথির বক্তব্যের  মাধ্যমে। যুদ্ধবিদ্ধস্ত লিবিয়ার নৈরাজ্যকর পরিস্থিতিতে যেখানে পড়াশোনা চালিয়ে যাওয়াই কষ্টসাধ্য, সেখানে এমন একটি আয়োজন দেখে সন্তোষ প্রকাশ করে এর উদ্যোক্তা, প্রধান আয়োজক এবং প্রশিক্ষক মোঃ সাইফুল ইসলাম টিপুকে সবার পক্ষ থেকে ধন্যবাদ জানান তিনি।  অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ভবিষ্যতে এ কার্যক্রম আরো এগিয়ে নেওয়ার পরামর্শ ও দিকনির্দেশনা দিয়ে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৭
জেডএম/

সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স
হাসপাতালে রোগীর খাবার পৌঁছাতে এগিয়ে এলো পুলিশ
গোডাউন থেকে ২১ বস্তা সরকারি চাল উদ্ধার
৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম
সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ


ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক