মালয়েশিয়ায় অভিযানে সবচেয়ে বেশি আটক বাংলাদেশি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে পুলিশের অভিযান

walton

ঢাকা: অবৈধ শ্রমিকের নিবন্ধনের জন্য ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) গ্রহণের বেধে দেওয়া মেয়াদ শেষ হলে শুক্রবার (৩০ জুন) রাত থেকে জোরালো অভিযান চালায় মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ। এরপর মধ্যরাত থেকেই দেশটির বিভিন্ন স্থানে অ্যাপার্টমেন্ট ও কনডোগুলোতে অভিযান চালানো হয়। অভিযানে সবচেয়ে বেশি আটক হয়েছেন বাংলাদেশিরা। 

স্বয়ং ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলীর নেতৃত্বে একটি দল জালান জাতি কিরি এবং কাপারে মধ্যরাতে অভিযান পরিচালনা করে। 

আইন প্রয়োগকারী কর্মকর্তারা ২৩৯ জন শ্রমিকের কাগজপত্র পরীক্ষা করেন। এর মধ্যে ৫১ জনের কাছে কোনো বৈধ কাগজ পাওয়া যায়নি। যার বেশিরভাগই বাংলাদেশি বলে জানান মুস্তাফার। 

তিনি বলেন, সেখানকার আসবাবপত্র এবং প্লাস্টিক ম্যানুফেকচারিং ফ্যাক্টরিগুলোতে অভিযান চালানো হয়। আশ্চর্যজনক হচ্ছে ডরমিটরিগুলোতে পরিস্থিতি ছিল শান্ত। শ্রমিকরা নিশ্চিন্ত মনেই ছিলেন একসঙ্গে। মায়ানমারের একজন নারী শ্রমিক জানান, নিবন্ধনের মেয়াদের শেষ সর্ম্পকে তিনি জানতেন না। 

সেই নারী বলেছেন, আমাদের নিয়োগকর্তা সবার কার্ড প্রস্তুতির জন্য কাজ করছেন। তবে এখনো সবাই পাননি। তিনি আমাদের এ বিষয়ে চিন্তা করতে মানা করেছেন।

শুক্রবারই মুস্তাফার কঠোর ভাষায় জানিয়েছেন, এ নিবন্ধনের মেয়াদ আর বাড়ানো হবে না। 

তিনি বলেন, যারা ভেবেছেন আবারো মেয়াদ বাড়ানো হবে, তাদের বলছি আর কোনো সুযোগ নেই। আমরা এখন কঠিন সিদ্ধান্তে যাবো। এটা হয়তো মায়া-মমতাহীন মনে হবে, তবে আমাদের দেশের লাভ এবং সার্বভৌমত্বকে গুরুত্ব দিতে হবে।

অনুমোদনহীন বিদেশি শ্রমিকদের ধরতে প্রতিদিনই অভিযান চলবে। আমাদের দেশকে অবৈধ শ্রমিকমুক্ত করতে হলে এটা করতেই হবে। 

শুক্রবার (৩০ জুন) অনলাইনে ই-কার্ড নিবন্ধনের মেয়াদ শেষ হয়। 

মুস্তাফার আরো বলেন, ইমিগ্রেশন বিভাগ এর আগে নিয়োগকর্তা এবং বিদেশি শ্রমিকদের এ বিষয়ে সচেতন করতে বেশ কিছু কর্মসূচিও পালন করেছে। বিদেশি দূতাবাসগুলোকেও এ বিষয়ে বিস্তারিত জানানো হয় এবং আলোচনা করা হয়। 

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ই-কার্ড নিবন্ধন শুরু হয়। এক বছরের জন্য অবৈধ বিদেশি শ্রমিকদের এ নিবন্ধন করা হয়। এ কার্ডের মেয়াদ আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত থাকবে।

অবৈধ অভিবাসীবিরোধী অভিযানে বহু বাংলাদেশি আটক

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুলাই ০১, ২০১৭
এমএন/জেডএস

করোনা লক্ষণযুক্ত ব্যক্তির ফোন নম্বর ৩৩৩-এ এসএমএস করুন
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম



করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ