php glass

কুয়ালালামপুরে বাংলাদেশিদের ল্যাঙ্গুয়েজ কলেজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুরে বাংলাদেশিদের ল্যাঙ্গুয়েজ কলেজ

walton

বহুভাষী মানুষের মালয়েশিয়ায় আয়-উন্নতি করতে হলে বিভিন্ন ভাষা জানা থাকা জরুরি। প্রবাসীদের জন্য তাই ভাষা শিক্ষার আসর খুলেছে ল্যাঙ্গুয়েজ কলেজ।

ঢাকা: বহুভাষী মানুষের মালয়েশিয়ায় আয়-উন্নতি করতে হলে বিভিন্ন ভাষা জানা থাকা জরুরি। এখানে নিত্যদিনের যোগাযোগে মালয়টা তো লাগেই। চায়নিজ, কোরিয়ান, আরবি আর ইংরেজিতে দখলও বাড়তি যোগাযোগ সুবিধা পাইয়ে দেবে। প্রবাসীদের জন্য তাই ভাষা শিক্ষার আসর খুলেছে ল্যাঙ্গুয়েজ কলেজ।

ল্যাঙ্গুয়েজ কলেজের ক্লাসরুম

রাজধানীর কুয়ালালামপুরের সেপাতাকে গত ১ ডিসেম্বর (২০১৬) যাত্রা শুরু করা ল্যাঙ্গুয়েজ কলেজ বাংলাদেশিরাই চালান। বাংলাদেশের শিক্ষার্থীরা তাই দেশের আবহে ভিনদেশি ভাষা শিখতে পারবেন এখানে।

ল্যাঙ্গুয়েজ কলেজে অত্যাধুনিক সুবিধা সম্বলিত ক্যাম্পাসে পাবেন আন্তর্জাতিক মানের কারিকুলাম। মালয়েশিয়ান শিক্ষা মন্ত্রণালয় ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (কেডিএন) অনুমোদিত হওয়ায় সারাবিশ্বের শিক্ষার্থীরাই এখানে প্রয়োজনীয় ভাষাটা শিখে নিতে পারবেন।

ল্যাঙ্গুয়েজ কলেজের সেমিনার রুম

কলেজটির পরিচালনা পর্ষদ বলছে, লাঙ্গুয়েজ কলেজে কোর্স করা থাকলে আইইএলটিএস বা টোফেল  ছাড়াই তৈরি হবে বিশ্বের বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ। আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ ভাষা শিক্ষার মাধ্যমে বহির্বিশ্বে উচ্চশিক্ষা লাভের পথ সুগম করার যে মহতি পরিকল্পনা নিয়েছিলেন লাঙ্গুয়েজ কলেজ তারই বাস্তবায়ন।

তারা জানান, ল্যাঙ্গুয়েজ কলেজে এখন ১ বছরের ল্যাঙ্গুয়েজ কোর্স চলছে। এ কোর্স শেষ হবে ৬ মাসের ২ সিমেস্টারে।
বাংলাদেশিদের বাড়তি সুবিধা।

ল্যাঙ্গুয়েজ কলেজের লবি

বাংলাদেশি ব্যবস্থাপনার ল্যাঙ্গুয়েজ কলেজে কিছু বিশেষ অফার ও সুবিধা পাচ্ছেন বাংলাদেশিরা। তাদের জন্য এখানে রয়েছে ৬ মাসের ৯৯ হাজার টাকার প্যাকেজ আর ১২ মাসের ১ লাখ ২৯ হাজার টাকার বিশেষ প্যাকেজ। সম্পূর্ণ টিউশন ফি, ভিসা খরচ, এয়ারপোর্ট পিক আপ, প্লেন টিকিট এবং মালয়েশিয়া ও বাংলাদেশে সব ধরনের মেডিকেল পরীক্ষার খরচ এই প্যাকেজের আওতাভুক্ত।

সপ্তাহে মাত্র ২ দিন ক্লাস হাওয়ায় এসব কোর্সের শিক্ষার্থীরা বাকি ৫ দিন পছন্দমতো পার্টটাইম জব চালিয়ে নিতে পারবেন। আর এসব কোর্সে ভর্তি হতে হলে উচ্চ শিক্ষারও প্রয়োজন নেই। ন্যূনতম এসএসসি পাস আর বয়স ১৮ থেকে ৩২ হলেই ল্যাঙ্গুয়েজ কলেজে ভর্তি হওয়া যাবে। এখানে ল্যাঙ্গুয়েজ কোর্সের পর শিক্ষার্থীকে তার কাঙ্ক্ষিত ডিগ্রি/ ডিপ্লোমা/ ব্যাচেলর/ মাস্টার্স কোর্স খুঁজে নিতেও সহযোগিতা করবে ল্যাঙ্গুয়েজ কলেজ।

ল্যাঙ্গুয়েজ কলেজের ক্যাফেটেরিয়া

বিস্তারিত জানতে সরাসরি মালয়েশিয়া ক্যাম্পাসে যোগাযোগ করতে পারেন জালান গেন্টিং কেলাং, সেতাপাক, ৫৩৩০০ কুয়ালালামপুর ঠিকানায়। ফোন/ হোয়াটস্অ্যাপ/ ভাইবারে যোগাযোগ করতে পারেন: +6 011 511 588 50, +6 011 511 588 51 নাম্বারে। ঢুঁ মারতে পারেন ফেসবুক  https://www.facebook.com/allmalaysiavisa বা [email protected]  মেইল ঠিকানায়। ঢাকার ধানমন্ডিতেও অ্যাডমিশন অফিস আছে কলেজটির। এ কলেজের এজেন্ট হওয়ারও সুযোগ আছে।

ল্যাঙ্গুয়েজ কলেজের পরিচালনা প্রতিষ্ঠান তাকওয়া প্রফেশনালস্ এসডিএন বিএইচডি কুয়ালালামপুরের স্বনামধন্য প্রতিষ্ঠান। মালয়েশিয়ার নামকরা ১০-১২টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সরাসরি এজেন্ট তারা। পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্যও তাই এ কলেজের সহযোগিতা নেওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
জেডএম/এটি

ksrm
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল
ফতুল্লায় বৃদ্ধার মরদেহ উদ্ধার
নানিয়ারচরে ইউপিডিএফ’র কালেক্টর আটক


চাঁপাইনবাবগঞ্জে নকল পরিচয়পত্র তৈরির দায়ে একজনের দণ্ড
ঈশ্বরদীতে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার
শিক্ষার্থীদের ওপর হামলার একদিন পর ভিসির নিন্দা
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
বাংলাদেশ ইয়ুথ জার্নালিস্ট ইউনিটির কমিটি গঠন