php glass

প্রবাসের চিঠি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিউইয়র্কে পিঠা উৎসব
রানা রায়হান

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের খান টিউটরিয়ালে মনোমুগ্ধকর পরিবেশে বাংলাদেশের ঐতিহ্যবাহী সুস্বাদু রকমারী পিঠাপুলি প্রদর্শন করা হয়।

নিউইয়র্কে পিঠা উৎসব
রানা রায়হান

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের খান টিউটরিয়ালে মনোমুগ্ধকর পরিবেশে বাংলাদেশের ঐতিহ্যবাহী সুস্বাদু রকমারী পিঠাপুলি প্রদর্শন করা হয়।

আয়োজন করে আমেরিকা বাংলাদেশ মানব হিতৈষী মহিলা সমিতি আভা। আভার ১২ জন নারী সদস্যের নিজ হাতে তৈরি ২৪ রকমের পিঠা এ মেলায় স্থান পায় ।

আভার প্রেসিডেন্ট বি. মেহের চৌধুরী পিঠা প্রতিযোগিতার আয়োজন করেন। গত ৬ এপ্রিল সন্ধ্যা ৬টায় দিপালী জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। এতে বিচারক ছিলেন ডঃ মনসুর খান, ক্যাপ্টেন রেজা খান শওকত, চেমন আরা স্নিগ্ধা, কাইজার আহমেদ, নাইমা খান, ডঃ বর্ণালী হাসান ও নিলুফার রেজা।

বিশেষ ঘোষণা

আগ্রহী প্রবাসী বাংলাদেশিরা বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর প্রবাসের চিঠি বিভাগে লিখতে পারবেন। আপনাদের স্বপ্ন, অনুভূতি, গল্প-কবিতা, ঘটনা, অনুষ্ঠানসহ নানা বিষয় এতে স্থানে পাবে। লেখা পাঠাবার ঠিকানা: [email protected] অথবা [email protected]

১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন তানজিলা আক্তার, শাহানারা মনি ও শম্পা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, এখন সময় পত্রিকার সম্পাদক কাজী শামসুল হক, কনসাল জেনারেল শাব্বির আহমেদ চৌধুরী, এটিএন বাংলার ফকির সেলীম, কলামিস্ট ও কবি মই শাহীন এবং গাংচিলের সদস্যরা।

‘শিরি সে এক মা’ প্রকাশিত
মোশফেকা জাহিদ

গেল বইমেলায় ‘শিরি সে এক মা’ নামক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। নিউইয়র্ক প্রবাসী সাংবাদিক ও লেখক হাকিকুল ইসলাম খোকনের সম্পাদনায় বইটি প্রকাশ করেছে ঢাকার বাংলাবাজারের বাড পাবলিকেশন্স।

প্রচ্ছদ এঁকেছেন বাংলাদেশের স্বনামখ্যাত তৈলচিত্র শিল্পী ও বঙ্গবন্ধু নভো থিয়েটারের স্থপতি আলী ইমাম।

বইটিতে ১০৪ জনের লেখা রয়েছে। এদের মধ্যে নবীন-প্রবীণ সবাই রয়েছেন। লেখকদের কেউ বাংলাদেশে, কেউ প্রবাসে বাস করেন।

বাংলাদেশের মা-হারানো শিশু-কিশোরদের উদ্দেশে বইটি উৎসর্গ করা হয়েছে। এছাড়া নাটোরের ‘মা শিরি’ নামে পরিচিত অকালপ্রয়াত দৌলতুন নেসা শিরির স্মৃতিচারণ করে লেখা চারটি নিবন্ধ রয়েছে

ঢাকার মুদ্রণ প্রতিষ্ঠান মাল্টি লিংকে মুদ্রিত বইটির মূল্য রাখা হয়েছে বাংলাদেশে তিনশত টাকা এবং বিদেশে কুড়ি ডলার। বইটি সকলের ভালো লাগবে।


জ্যাকসন হাইটসে বাংলা নববর্ষের অনুষ্ঠান বৃহস্পতিবার
হাকিকুল ইসলাম খোকন

নিউইয়র্ক সিটির কুইন্সের বাঙ্গালি অধ্যুষিত এলাকায় ‘জ্যাকসন হাইটস বাংলাদেশ ক্লাব’ এর উদ্যোগে বাংলা নববর্ষ’ ১৪১৮ উদযাপন করা হবে।

জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটের প্রিমিয়াম রেস্তোরাঁর সামনে আগামী বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকাল সাড়ে ৫টায় শোভাযাত্রার মাধ্যমে বাংলা নববর্ষ উৎযাপন অনুষ্ঠান শুরু হবে। ‘এসো হে বৈশাখ এসো এসো’ সমবেত সঙ্গীতের মাধ্যমে ছোটবন্ধু শিশু-কিশোরদের নিয়ে শোভাযাত্রা র‌্যালির মাধ্যমে সড়ক প্রদক্ষিণ করা হবে।

প্রবাসীদের জন্য উন্মুক্ত বাংলা নববর্ষের এই অনুষ্ঠানে অংশ নিতে আমন্ত্রণ জানান এমএ রহমান, হানিফ, মুক্তার, সাইদ, সামশ জনি, হাসান, সামির, বাবু, জুয়েল, ইমন, আশিক এবং জনি প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১১

টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়


গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার
রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি
১৮ কোটি মানুষ পেঁয়াজের জন্য আর্তনাদ করছে: কর্নেল অলি