php glass

প্রবাসের চারটি চিরকুট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জার্মানির ফ্রাংকফুর্ট, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, নিউজার্সি ও ব্রিটেনের লন্ডন থেকে বাংলাদেশি প্রবাসীদের আগ্রহ উদ্দীপক সব চিঠি এসেছে। চিঠিগুলো লিখেছেন বুশরা রহমান, সৈয়দ আনাস পাশা, হাকিকুল ইসলাম খোকনবিশ্বজিৎ দে বাবলু

ফ্রাংকফুর্টে মাতৃভাষা দিবস

বুশরা রহমান
জার্মানি প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে গত ২৬ ফেব্রুয়ারি ফ্রাংকফুর্ট নিড সালবাউ হলে ৫৯তম মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। নারী-পুরুষ-শিশুসহ প্রায় দুই শতাধিক দর্শক-শ্রোতার উপস্থিতিতে আলোচনাসভা, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের চেয়ারম্যান শ্রী অনিল দাশগুপ্ত। ভাষাশহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। আনোয়ারুল কবিরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন হাফিজুর রহমান আলম। এছাড়া আলোচনা করেন আবুল আমানুল্লাহ, মুহিব উদ্দিন আহমেদ, সৈয়দ আহমেদ সেলিম, বিএম ফরিদ আহমেদ, ড. ফরিদ মজুমদার, নুরুল ইসলাম, মো. আবু সেলিম, আশুতোষ বনিক, নজরুল ইসলাম খালেদ, কামরুজ্জামান, মাহফুজুর রহমান আশিষ, আব্বাস চৌধুরী, মনিরুল হাসান, রেখা সেলিম প্রমুখ। সভা পরিচালনা করেন জনাব মাহফুজ ফারুক।

বক্তারা বায়ান্নর ভাষা আন্দোলনের তাৎপর্য, প্রবাসে বসবাসরত শিশুদের মাতৃভাষা শিক্ষাদান, জার্মানিতে এই দিনটির প্রতি বিশেষ শ্রদ্ধা প্রদর্শন, শহীদ মিনার নির্মাণ, শুদ্ধ বাংলা ভাষা চর্চা ইত্যাদি বিষয় আলোচনা করেন।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন জনাব বাবুল তালুকদার, শ্রী আশুতোষ বনিক, বুশরা রহমান ও হাফিজুর রহমান। জনাব গাফ্ফার চৌধুরী রচিত জনপ্রিয় গনসঙ্গিত “আমার ভাই এর রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। গান পরিবেশন করেন - জনাব জালাল আবেদীন, বাবুল তালুকদার, পলি সেলিম, নিম্মি কাদের, সুমা তালুকদার, তাপসী রায় ও শিশু শিল্পী আনিমা তালুকদার।

 

যুক্তরাজ্যে বঙ্গবন্ধু পরিষদের আলোচনা

সৈয়দ আনাস পাশা
আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। এরাই ভবিষ্যতে দেশ পরিচালনার দায়িত্ব নেবে, তাই  জাতির জনকের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। শিশুদের কাছে মহান  মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে হবে।

গত শুক্রবার পূর্ব লন্ডনের হ্যানেজ স্ট্রিটে বঙ্গবন্ধু পরিষদের অস্থায়ী কার্যালয়ে যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে লন্ডনে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার গিয়াস উদ্দিন এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দেশ বিদেশে চলছে ইতিহাস বিকৃতির অপচেষ্টা- বিশেষ করে বিলেতে স্বাধীনতা বিরোধীরা তৎপর এই অপশক্তি এখনও ষড়যন্ত্রে লিপ্ত। এ ব্যাপারে প্রবাসীদের সজাগ হতে হবে।

প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ইউকে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মাহমুদ এ রউফের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলিমুজ্জামানের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা ও বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি লোকমান আহমেদ, মুক্তিযোদ্ধা কয়ছর সৈয়দ, সাবেক ছাত্রনেতা ও বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সম্পাদক আহবাব হোসেন, মুক্তিযোদ্ধা আমান উদ্দিন, জাহাঙ্গির খান, মোবারক আলী প্রমুখ।

 

নিউইয়র্কে সংস্কৃতি সন্ধ্যা

হাকিকুল ইসলাম খোকন
নিউইয়র্ক প্রবাসী সাংস্কৃতিক দম্পতি মনসুরা বেগম মুক্তা এবং ইলিয়াস প্রামানিক অনুর উদ্যোগে গত ১২ মার্চ শনিবার রাত সাড়ে ৭টায় সিটির পার্কচেষ্টারে মনমুগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেন।

অনুষ্ঠানের শুরুতে ৭১-এর মুক্তিযুদ্ধে এবং ৫২-এর ভাষা আন্দোলনসহ সব গণতান্ত্রিক আন্দোলনে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংস্কৃতিক সংগঠক মনসুরা বেগম মুক্তা ও সাইদা আকতার রেজভিন।

বিশিষ্ট সাহিত্যিক, লেখক, কবি ও প্রকাশক এবিএম সালেহ উদ্দীনের উপস্থাপনায় অনুষ্ঠিত মনোরম এই অনুষ্ঠানে প্রবাসের বিশিষ্ট শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, লেখক, কবিসহ বিশিষ্ট অতিথিবৃন্দ যোগদান করেন। অতিথিদের মাঝে বক্তব্য সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, বিশিষ্ট কারু ও চিত্রশিল্পী বিশ্বজিৎ কুমার চৌধুরী, নাট্যকার ও আবৃতিকার শীতেস ধর, মিসেস বিশ্বজিৎ চৌধুরী, সঙ্গীত শিল্পী মুক্তা ধর, মুনমুন, ডা. রনি সাইদ, অন্তু প্রমুখ।

যমজ বোন অর্পিতা ও অন্নেষার নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। কবিতা আবৃতি করেন অরিন। দুটি গান পরিবেশন করেন রায়হান সালে। শেষ পর্বে ছিল প্রবাসের সুপরিচিত সঙ্গীত শিল্পী মুক্তা ধরের একক সঙ্গীতানুষ্ঠান। তবলায় সহযোগিতা করেন শীতেস ধর।

 

নিউজার্সিতে সরস্বতী পূজা

বিশ্বজিৎ দে বাবলু

গত ১২ ফেব্রুয়ারি নিউজার্সির পেটারসনে বাংলাদশে হিন্দু র্ধমীয় কল্যাণ সংস্থা উদ্যোগে স্থানীয় মহাত্মা গান্ধী মন্দিরে আনন্দঘন পরিবেশে পালতি হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। পূজামণ্ডপে মন্ত্রপাঠ, পুষ্পাঞ্জলি অপর্ণ, ঢোল-কাঁসা আর শঙ্খনিনাদের মুখরতি ধ্বনিতে এ পূজা পালন করা হয়। মূলত মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে এ পূজা পালিত হয়। সরস্বতী বিদ্যার দেবী বলে ঐতিহ্যগতভাবে সব র্ধমের শিক্ষার্থীদের মধ্যে এ দিনে ভক্তি ও উৎসবের অন্যরকম আমেজ বিরাজ করে।

পেটারসনের পূজায় শিক্ষার্থী ছাড়াও সব বয়সের নারী-পুরুষ অংশ নেন। এখানে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের পাশাপাশি অনেকেই আসেন অঞ্জলি নিতে। পূজায় প্রসাদ নেওয়া,  সন্ধ্যা আরতি প্রভৃতির পাশাপাশি সবাই আনন্দে মেতে উঠেন। সন্ধ্যায় আয়োজন করা হয় সঙ্গীতানুষ্ঠানের।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ২২, ২০১১

ফিজের করণীয় বাতলে দিলেন ভারতীয় পেসার
কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু ২২ নভেম্বর
সার্কের দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭০০০ মিলিয়ন ডলার
কুবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
জনসভায় কথা বলার ভয় কাটিয়ে ওঠার উপায়


‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’
৩৩৩-এ ডিএনসিসির সেবা চালু
এসিড রাখার দায়ে এক ব্যক্তির ৫ বছরের কারাদণ্ড
নূর হোসেনকে নিয়ে কটূক্তির প্রতিবাদে কুড়িগ্রামে বিক্ষোভ
চবির নতুন প্রক্টর অধ্যাপক মনিরুল হাসান