ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

একুশ বছরে উত্তর আমেরিকা বইমেলা : থাকছে ২৫ প্রকাশনা সংস্থা

নাসিমনি নাহার নিনি, নিউইয়র্ক থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৭ ঘণ্টা, মে ১৪, ২০১২

নিউইয়র্ক: উত্তর আমেরিকা বইমেলার ২১ বছর পূর্তিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার আয়োজন করা হয়েছে।

আগামী ২৯, ৩০ জুন এবং ১ জুলাই নিউইয়র্কের জ্যামাইকার ১৮২ স্ট্রিট ও হিলসাইড এভিনিউর  সুজান অ্যান্থনি হাইস্কুল মিলনায়তনে এই উৎসব ও বইমেলা অনুষ্ঠিত হবে।

মেলায় ২৫টিরও অধিক প্রকাশনা সংস্থা অংশ নিবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

বাংলাদেশ থেকে বিভিন্ন প্রকাশনা সংস্থার ১০০ প্যাকেট এবং পশ্চিমবঙ্গ থেকে ৬০ প্যাকেটে প্রায় ১২ হাজার বই এ বইমেলায় প্রদর্শিত হবে।

ইতিমধ্যেই  বাংলাদেশ থেকে আগামী প্রকাশনী, সময় প্রকাশন, অনন্যা, অন্যপ্রকাশ, প্রথমা, শিখা প্রকাশনী, সাহিত্য প্রকাশ, মাওলা ব্রাদার্স, পাঠক সমাবেশ, বাংলা একাডেমী, নজরুল ইন্সটিটিউট, নওরোজ কিতাবিস্তান, অন্বেষা, গ্যালাক্সি পাবলিকেশন্স, জুপিটার পাবলিকেশন্স, আকাশ পাবলিকেশন্স, ইত্যাদি, কথা প্রকাশ, অন্বেষা, কাজল ব্রাদার্স এই বইমেলায় যোগ দেয়ার প্রস্তুতি নিচ্ছে। এর পাশাপাশি ঢাকা থেকে আসছে জাগরণের গানের স্টল। এছাড়াও কলকাতা থেকে আনন্দ পাবলিশার্স, দেজ, রূপা, ম্যাকমিলান এবং সাহিত্যম এবারের মেলায় যোগ দিচ্ছে। ২৫টির অধিক প্রকাশনা সংস্থার স্টল নিয়ে সাজানো হবে বইমেলার জন্য ঠিক করা বইমেলার মূল ভেন্যু এক্সিবিট হলটি।

এ বছর বইমেলার আরো একটি বিশেষ দিক হলো শিশু-কিশোরদের বাংলা লেখা (সকাল ১১টা), চিত্রাংকন, (দুপুর ১২টা) আবৃত্তি (দুপুর ১টা) ও নৃত্য (দুপুর ২টা) প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তিন গ্রুপে ৫ থেকে ৮, ৯ থেকে ১২ এবং ১৩ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ৩০ জুন এই প্রতিযোগিতা হবে। প্রতিযোগিতার আহ্বায়ক হলেন নাজনীন মামুন ৬৪৬-৭৩০-৯৬৯৭। সহযোগিতায় আছেন আলপনা গুহ (বাংলা লেখা) ৬৪৬-৬৯৬৫৫৮৫, জেবুন্নেছা হারুন (চিত্রাংকন) ৯১৭-৩৪৯-৯০১৮, সামওয়া সেলিম (আবৃত্তি) ৬৪৬-৬২৩-৬২৮৭, পারভীন সুলতানা (নৃত্য) ৭১৮-৮৮০-২২৬১।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নিয়ে এবারের বইমেলার তৃতীয়দিন ১ জুলাই অনুষ্ঠিত হবে দেড়ঘণ্টার এক বিশেষ অনুষ্ঠান। অনুষ্ঠানে বিজয়ীরা তাদের পারদর্শিতা প্রর্দশন করবে এবং অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণ করা হবে বলে জানিয়েছেন কমিটির আহ্বায়ক  নাজনীন মামুন জানান।

মেলায় স্টল ভাড়া মাত্র ৩০০ ডলার

মোট তিনটি এক্সিবিট হলের মধ্যে প্রথমটিতে নন্দিত লেখক  হুমায়ূন আহমেদের প্রথম চিত্র প্রদর্শনী, দ্বিতীয়টিতে বইমেলা এবং তৃতীয়টিতে বাংলাদেশ ও কলকাতা থেকে আসা দেশজ বুটিক, শাড়ি, কাপড় ও রিয়েল এস্টেটের স্টল। এছাড়াও মাঠ জুড়ে থাকছে বাঙালির শ্বাশত ঐতিহ্যের বাংলা উৎসব। থাকছে পিঠা, মিস্টান্ন, দেশি খাবার এবং বিভিন্ন রকম শাড়ি-কাপড়-গহনার স্টল। তিনদিনের জন্য খাবার স্টল ভাড়া ৫০০ ডলার। লিমিটেড খাবারের স্টল থাকবে। এছাড়া অন্যান্য স্টলের জন্য ২০ মের মধ্যে স্টল বুকিং দিলে ৩০০ ডলারে বিশেষ হ্রাসকৃত মূল্যে দেওয়া হবে। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে স্টল বরাদ্দ দেয়া হচ্ছে।

বইমেলার আহ্বায়ক নাসিমুন নাহার নিনি জানান, ‘২১ বছরের বইমেলায় নতুন বই এবং সর্বাধিক প্রকাশনার অংশগ্রহণ করা ছাড়াও অনুষ্ঠান আয়োজন সকলের যেনো ভালো লাগে সে চেষ্টা করা হচ্ছে। প্রায় প্রতি তিনদিন পরপরই হচ্ছে বিভিন্ন সেমিনার কমিটির বৈঠক। আশাকরি উত্তর আমেরিকার বিভিন্ন শহর, কানাডা এবং বিভিন্ন দেশ থেকে আগত অভ্যাগতদের ভালো লাগবে। ’

বাংলাদেশ সময়: ০৮১৪ ঘণ্টা, ১৪ মে, ২০১২
সম্পাদনা:রাইসুল ইসলাম ও নজরুল ইসলাম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa