সিডনিতে যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত লাল সবুজ বাংলাদেশের আলো বাতাস আজও শ্বাপদ মুক্ত নয়। অত্যন্ত পরিতাপের বিষয়, এই সুদীর্ঘ চল্লিশ বছরেও যারা দেশের সাথে বিশ্বাসঘাতকতা করে আমাদের স্বাধীনতাকে খর্ব করতে চেয়েছিলো, ঘটিয়েছিল নৃশংস গণহত্যা, ধ্বংসযজ্ঞ ও ধর্ষনের মতো বর্বরতা।

লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত লাল সবুজ বাংলাদেশের আলো বাতাস আজও শ্বাপদ মুক্ত নয়। অত্যন্ত পরিতাপের বিষয়, এই সুদীর্ঘ চল্লিশ বছরেও যারা দেশের সাথে বিশ্বাসঘাতকতা করে আমাদের স্বাধীনতাকে খর্ব করতে চেয়েছিলো, ঘটিয়েছিল নৃশংস গণহত্যা, ধ্বংসযজ্ঞ ও ধর্ষনের মতো বর্বরতা।

আজও ওইসব নরপিশাচ বহাল তবিয়তে ঘুরে বেড়ায়  বাংলার অলি-গলি রাজপথে। প্রিয়জনহারাসহ গোটা বাংলাদেশের  আপামর জনগণ গণহত্যাকারী যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আজ সোচ্চার।

এতোদিন পরে যুদ্ধাপরাধীদের বিচার কার্য শুরু হলেও সে প্রক্রিয়া ভীষন ধীর। আর তাই প্রশান্ত মহাসাগর পাড়ের অস্ট্রেলিয়ায় বসবাসকারী দেশপ্রেমী বাঙালি সমাজ বাইশে এপ্রিল বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত যুদ্ধাপরাধীদের বিচার কার্য ত্বরান্বিত করার তাগিদে সিডনির প্রানকেন্দ্র টাউন হল চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করে।

যুবলীগ অস্ট্রেলিয়া শাখার আয়োজনে এ মানববন্ধন চলাকালে বিশাল ব্যানার আর পোস্টারের উপস্থিতি বিদেশিদের দৃষ্টি কেড়েছে সহজেই। এছাড়া চলমান পথচারীদের মাঝেও বিতরণ করা হয় অসংখ্য লিফলেট। সিডনির সুধী সমাজসহ সব স্তরের জনগণ মানববনধনে সক্রিয়ভাবে উপস্থিত হয়ে বাংলাদেশের বর্তমান সরকার ও বিচার বিভাগের কাছে আবেদন করেন যেন যুদ্ধাপরাধীদের বিচার কার্য আরো দ্রুত সম্পন্ন করা হয়। এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হয়।

যুবলীগ অস্ট্রেলিয়া শাখার আহ্বানে সাড়া দিয়ে টাউন হল চত্বরে উপস্থিত হন কলামিস্ট অজয় দাস গুপ্ত, কলামিস্ট ও নাট্যকার আকিদুল ইসলাম, লেখক শাখাওয়াৎ নয়ন, ড. নুর-উর-রহমান খোকন, ড. লাভলী রহমান, কবি হোসেন মোফাজ্জল, কবি ও সাংস্কৃতিক কর্মী লরেন্স ব্যারেল, নেয়ামুল বারী নেহাল,  যুবলীগ সভাপতি মোস্তাক মিরাজ, সাধারণ সম্পাদক নোমান শামীম, মফিজুল হক, হারুন রশীদ আজাদ, ইরতাজা শিমুল, আরাফাত প্রিন্স, মেহেদী হাসান শাহিন, নূর হোসেন শাহিনসহ যুবলীগের আরো অনেক নেতা-কর্মী।

পরিশেষে ড. লাভলী রহমান তার বক্তব্যে বলেন, আজকের এ মানববন্ধন দেশবাসীর সাথে আমাদের একাত্মতার উজ্জ্বল দৃষ্টান্ত। আমরা আশা করি সরকার আমাদের দাবি নিশ্চয়ই বিবেচনা করবেন।

বাংলাদেশ সময় : ২০২৮ ঘণ্টা, ২২ এপ্রিল, ২০১২

সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর

Nagad
সিলেটে ফ্লাইট বাড়ালো ইউএস-বাংলা
১৬ জুলাই গণতন্ত্র অবরুদ্ধ দিবস: পরিবহন শ্রমিক লীগ
দেশের মুদ্রণ ও প্রকাশনা শিল্পে ক্ষতি ৪ হাজার কোটি টাকা
শেয়ারে কারসাজি: তিন প্রতিষ্ঠান ও দুই ব্যক্তিকে জরিমানা
রাজশাহীতে চোখ রাঙাচ্ছে কীর্তিনাশা পদ্মা


রাজধানীতে এক কিশোরের আত্মহত্যা
চলনবিলের যেকোনো দুর্যোগে জনগণের পাশে আছে সরকার: পলক
রডের পরিবর্তে বাঁশ: নারী ইউপি সদস্য বরখাস্ত
কেন্দ্রীয় মন্ত্রীর কাছে সিবিআই তদন্তের দাবি রিয়ার
‘সবার জন্য অনার্স-মাস্টার্স আর পিএইচডি ডিগ্রির প্রয়োজন নেই’