ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

ইউরোপিয়ান বিএনপি কনভেনশন শুরু মঙ্গলবার

জামান সরকার, ফিনল্যান্ড থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১২

আগামী ২৪ এপ্রিল মঙ্গলবার থেকে সুইডেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন দিনব্যাপী সর্ব ইউরোপিয়ান বিএনপি কনভেনশন।

কনভেনশনে নরওয়ে বিএনপির ৩ সদস্য ও জার্মানি থেকে ২ সদস্যের প্রতিনিধি দল অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন সুইডেন বিএনপির সাধারণ সম্পাদক এমদাদ হোসেন কচি।

৩ সদস্য বিশিষ্ট নরওয়ের প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন নরওয়ে বিএনপির আহবায়ক মজিবুর রহমান সাগর এবং অপর দুইজন সদস্য হলেন যুগ্ম আহবায়ক মোঃ হাবিবুল হক ও মরিয়ম মুক্তা।

অন্যদিকে ২ সদস্যের জার্মান প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন জার্মান বিএনপির যুগ্ম সম্পাদক চৌধুরী নুর জিয়া। এ প্রতিনিধি দলের অপর সদস্য হলেন বিএনপি বার্লিন শাখার সহ সভাপতি কাজী রেজাউল।

তাছাড়া সুইজারল্যান্ড বিএনপির সভাপতি সাইদ হোসেন খোকন, সাধারণ সম্পাদক কবীর মোল্লা ও সহ সভাপতি শেখ আনোয়ার এবং বেলজিয়াম বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান লিটন, সিনিয়র সহ সভাপতি খলিল ইব্রাহিম ও সহ সভাপতি নাসিরউদ্দিন কনভেশনে অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছেন।

এদিকে ফিনল্যান্ড থেকে ১৩ সদস্যের বিএনপি প্রতিনিধি দলে থাকছেন ফিনল্যান্ড বিএনপির সভাপতি জামান সরকার, সাধারণ সম্পাদক সাইফুল আলমখান তপন, দলের উপদেষ্টা ও প্রাক্তন সভাপতি জুলফিকার মোঃ আশরাফ সাগর, সিনিয়র সহসভাপতি বদরুম মনির ফেরদৌস, সহ সভাপতি মোঃ আওলাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মিঠু, ফিনল্যান্ড স্বেচ্ছাসেবক দলের সভাপতি তাপস খান ও সাধারণ সম্পাদক গাজী সামসুল আলম, ফিনল্যান্ড যুবদলের সভাপতি নিজামউদ্দিন নিজাম ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, বিএনপি নেতা মোস্তাক সরকার ও আবদুল্লাহ আল মাসুদ আরিফ।

বিএনপি ফ্রান্স শাখার আহবায়ক আহসানুল হক বুলু, যুগ্ম আহবায়ক এম এ তাহের, আনোয়ার হোসেন মোমেন, মমতাজ আলো ও মোস্তফা কামাল খোকন অংশ নিচ্ছেন কনভেনশনে।

কনভেনশনের আলোচ্য সূচিতে থাকছে, তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, তারেক রহমানের দেশে প্রত্যাবর্তন, ইভিএম ভোটিং পদ্ধতি বাতিল, গণতান্ত্রিক অধিকার সংরক্ষণ ও মানবধিকার বাস্তবায়ন।

উল্লেখ্য, ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত তিন দিনব্যাপী ইউরোপ বিএনপির কনভেনশনটি অনুষ্ঠিত হবে ১২ তলা বিশিষ্ট ‘এম এস ভিক্টোরিয়া’ জাহাজে। ২৪ এপ্রিল বিকাল পাঁচটায় জাহাজটি স্টকহোম থেকে এস্তোনিয়ার রাজধানী তাল্লিনের উদ্দেশ্যে রওনা হবে। বিশাল এই প্রমোদতরীটি আবার স্টকহোমে এসে নোঙ্গর করবে ২৬ এপ্রিল সকাল ১০টায়।

ইউরোপের প্রতিটি দেশ থেকে বিএনপির প্রতিনিধিরা এ কনভেনশনে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন সুইডেন বিএনপির সভাপতি মহিউদ্দিন আহমেদ জিন্টু।

বাংলাদেশ সময় : ০৬৩০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১২

সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa