ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

রিয়াদে সুদানি নাগরিকের শিরশ্ছেদ

আল-আমীন, সৌদি আরব আরব থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১২
রিয়াদে সুদানি নাগরিকের শিরশ্ছেদ

রিয়াদ: গত শুক্রবার বাদ আসর সৌদি আরবের রাজধানী রিয়াদের নাসিম নামক এলাকায় একটি খেলার মাঠে চুরি, হত্যা এবং ধর্ষণের শাস্তি হিসাবে এক সুদানি নাগরিকের শিরশ্ছেদ করা হয় । মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর তার মাথাবিহীন লাশ দুই ঘণ্টা ঝুলিয়ে রাখা হয় শাস্তি কার্যকরের স্থানে।

জানা যায়, সুদাননি নাগরিক আব্দুর রহমান জিন ইলাবিদিন এক সৌদির বাড়িতে ১৬৫,০০০রিয়াল ($৪৪,০০০) আছে জানতে পারে। কৌশলে সেই অর্থ চুরি করে বেরিয়ে যাওয়ার সময় ওই বাড়ির এক মহিলা দেখে ফেলেন। এতে সুদানি তাকে চাকু দিয়ে গলায় আঘাত করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সৌদি আদালত সূত্রে জানা যায়, মহিলার মৃত্যুর পর সুদানি নাগরিক তাকে ধর্ষণ করে। একপর্যায়ে বাড়িতে পুরুষ মানুষের আগমন ঘটলে সে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ করে ওই ঘরে আগুন লাগিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। শেষপর্যন্ত বাড়ির লোকজন তাকে হাতে নাতে ধরে পুলিশে সোপর্দ করে।
 
এ ঘটনার সূত্রে সৌদি আরবের আইন অনুযায়ী তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে বাংলানিউজকে জানান মৃত্যুদণ্ড কার্যকরের স্থানে ডিউটিরত এক পুলিশ কর্মকর্তা। তিনি আরো জানান, শরিয়তের আইন মোতাবেক শাস্তির ধরন অনুযায়ী সর্বোচ্চ ২৪ঘণ্টা পর্যন্ত অপরাধীর মাথাবিহীন লাশ ঝুলিয়ে রাখার বিধান আছে। নতুন আইন অনুযায়ী যেখানে অপরাধ সংগঠিত হবে সেই এলাকাতেই শাস্তি কার্যকর করার বিধান হয়েছে বলেও জানান নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশি এসআই সমমর্যাদার এই পুলিশ কর্মকর্তা।
এদিকে, শুক্রবার দুপুরের পর থেকেই শাস্তি কার্যকরের স্থানে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে এবং একসময় জনতার ভিড়ে আশপাশের সব রাস্তাঘাটে যান চলাচল বন্ধ হয়ে যায়। সাধারণ পুলিশের পাশাপাশি এসময় সেখানে বিপুল সংখ্যক আইনশৃংখলা রক্ষাকারী বিশেষ বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। এছাড়া আশপাশের এলাকায় নেয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

উল্লেখ্য, সৌদি আরবে ‍এ বছর মোট ২০জনের শিরশ্ছেদ করা হয়। পুরো ২০১১ সালে এই সংখ্যা ছিলো ৭৬জন। এদেশে হত্যা, ধর্ষণ এবং  মাদক সংক্রান্ত গুরুতর অপরাধের সর্বোচ্চ শাস্তি শিরশ্ছেদ ।

বাংলাদেশ সময় : ১০৪৮ ঘণ্টা, ২১ এপ্রিল, ২০১২
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর;

জুয়েল মাজহার,কনসালট্যান্ট এডিটর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa