রিয়াদে সুদানি নাগরিকের শিরশ্ছেদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত শুক্রবার বাদ আসর সৌদি আরবের রাজধানী রিয়াদের নাসিম নামক এলাকায় একটি খেলার মাঠে চুরি, হত্যা এবং ধর্ষণের শাস্তি হিসাবে এক সুদানি নাগরিকের শিরশ্ছেদ করা হয় । মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর তার মাথাবিহীন লাশ দুই ঘণ্টা ঝুলিয়ে রাখা হয় শাস্তি কার্যকরের স্থানে।

রিয়াদ: গত শুক্রবার বাদ আসর সৌদি আরবের রাজধানী রিয়াদের নাসিম নামক এলাকায় একটি খেলার মাঠে চুরি, হত্যা এবং ধর্ষণের শাস্তি হিসাবে এক সুদানি নাগরিকের শিরশ্ছেদ করা হয় । মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার পর তার মাথাবিহীন লাশ দুই ঘণ্টা ঝুলিয়ে রাখা হয় শাস্তি কার্যকরের স্থানে।

জানা যায়, সুদাননি নাগরিক আব্দুর রহমান জিন ইলাবিদিন এক সৌদির বাড়িতে ১৬৫,০০০রিয়াল ($৪৪,০০০) আছে জানতে পারে। কৌশলে সেই অর্থ চুরি করে বেরিয়ে যাওয়ার সময় ওই বাড়ির এক মহিলা দেখে ফেলেন। এতে সুদানি তাকে চাকু দিয়ে গলায় আঘাত করলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

সৌদি আদালত সূত্রে জানা যায়, মহিলার মৃত্যুর পর সুদানি নাগরিক তাকে ধর্ষণ করে। একপর্যায়ে বাড়িতে পুরুষ মানুষের আগমন ঘটলে সে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ করে ওই ঘরে আগুন লাগিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। শেষপর্যন্ত বাড়ির লোকজন তাকে হাতে নাতে ধরে পুলিশে সোপর্দ করে।
 
এ ঘটনার সূত্রে সৌদি আরবের আইন অনুযায়ী তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয় বলে বাংলানিউজকে জানান মৃত্যুদণ্ড কার্যকরের স্থানে ডিউটিরত এক পুলিশ কর্মকর্তা। তিনি আরো জানান, শরিয়তের আইন মোতাবেক শাস্তির ধরন অনুযায়ী সর্বোচ্চ ২৪ঘণ্টা পর্যন্ত অপরাধীর মাথাবিহীন লাশ ঝুলিয়ে রাখার বিধান আছে। নতুন আইন অনুযায়ী যেখানে অপরাধ সংগঠিত হবে সেই এলাকাতেই শাস্তি কার্যকর করার বিধান হয়েছে বলেও জানান নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশি এসআই সমমর্যাদার এই পুলিশ কর্মকর্তা।
এদিকে, শুক্রবার দুপুরের পর থেকেই শাস্তি কার্যকরের স্থানে উৎসুক জনতার ভিড় বাড়তে থাকে এবং একসময় জনতার ভিড়ে আশপাশের সব রাস্তাঘাটে যান চলাচল বন্ধ হয়ে যায়। সাধারণ পুলিশের পাশাপাশি এসময় সেখানে বিপুল সংখ্যক আইনশৃংখলা রক্ষাকারী বিশেষ বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। এছাড়া আশপাশের এলাকায় নেয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

উল্লেখ্য, সৌদি আরবে ‍এ বছর মোট ২০জনের শিরশ্ছেদ করা হয়। পুরো ২০১১ সালে এই সংখ্যা ছিলো ৭৬জন। এদেশে হত্যা, ধর্ষণ এবং  মাদক সংক্রান্ত গুরুতর অপরাধের সর্বোচ্চ শাস্তি শিরশ্ছেদ ।

বাংলাদেশ সময় : ১০৪৮ ঘণ্টা, ২১ এপ্রিল, ২০১২
সম্পাদনা : আহ্সান কবীর, আউটপুট এডিটর;

জুয়েল মাজহার,কনসালট্যান্ট এডিটর।

Nagad
রডের পরিবর্তে বাঁশ: নারী ইউপি সদস্য বরখাস্ত
কেন্দ্রীয় মন্ত্রীর কাছে সিবিআই তদন্তের দাবি রিয়ার
‘সবার জন্য অনার্স-মাস্টার্স আর পিএইচডি ডিগ্রির প্রয়োজন নেই’
পাবনায় সওজের জায়গা দখল করে বহুতল ভবন-মার্কেট নির্মাণ
স্টার গ্রাহকদের স্বাস্থ্যসেবার পরিধি বাড়ালো গ্রামীণফোন


ইংল্যান্ডে করোনামুক্ত পাকিস্তানি স্পিনার, ফিরছেন স্কোয়াডে
লঞ্চ দুর্ঘটনা: তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে পদক্ষেপ
‘সোনালি করমর্দন নয়, পাটশিল্পের আধুনিকায়নই সমাধান'
‘শেখ হাসিনাকে গ্রেফতার করে গণতন্ত্রকেই বন্দি করা হয়েছিল’
জালনোটসহ ডিবির হাতে আটক যুবক