ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে নববর্ষ উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১২

ঢাকা : বাংলা নববর্ষ উদ্যাপন উপলক্ষে ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু অডিটরিয়ামে ১৪ এপ্রিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পহেলা বৈশাখ বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪০ বৎসর পূর্তি উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহীত অনুষ্ঠানমালারও অংশ।



আমেরিকায় সফররত খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক, এমপি উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, তাদের পরিবারের সদস্য এবং ওয়াশিংটন ডিসি এলাকার বিশিষ্ট সাংস্কৃতিক কর্মীগণ সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের অনুষ্ঠানে আগত অতিথিদের শুভেচ্ছা জানান। রোববার এক তথ্য বিবরণীতৈ এ বিষয়ে জানানো হয়।

রাষ্ট্রদূত কাদের তার বক্তব্যে আশা প্রকাশ করেন, নতুন বছর যুক্তরাষ্ট্রসহ বহির্বিশ্বের সকল দেশে বসবাসরত বাঙালিদের এবং দেশে তাদের নিকটজনদের জীবনে আরও সমৃদ্ধি নিয়ে আসবে। পহেলা বৈশাখকে বাংলা দিনপঞ্জির একটি অত্যন্ত আবেগঘন দিবস হিসেবে বর্ণনা করেন।

তিনি বলেন, এ দিনটি আমাদের জীবনে নতুন সম্ভাবনার বার্তাবহনকারী দিনস¦রূপ। রাষ্ট্রদূত কাদের আশা প্রকাশ করেন, বাংলাদেশ দূতাবাসসহ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে পহেলা বৈশাখ উদ্যাপনের মাধ্যমে আমরা বহির্বিশ্বে বেড়ে উঠা নতুন প্রজন্মকে আমাদের সংস্কৃতির বিভিন্ন দিকের সাথে পরিচয় করিয়ে দিতে পারব।  

বাংলাদেশ দূতাবাস এ বৎসর প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে গড়ে উঠা চারটি সংগঠনকে যুক্তরাষ্ট্রে বাঙ্গালি সংস্কৃতি ও ইতিহাসকে তুলে ধরার বিশেষ অবদানস্বরূপ স্বীকৃতি প্রদান করেছে।

সংগঠনগুলো হলো, একতারা-বাংলা লোকসঙ্গীতকে প্রসারিত করার জন্য, দৃষ্টিপাত ডিসি-বাংলাদেশের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য, ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলি-বাংলাদেশের ঐতিহ্যবাহী অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে প্রচারণা করার জন্য এবং বিসিসিডিআই বাংলা স্কুল নতুন প্রজন্মের ছেলেমেয়েদের বাংলা ভাষা শিক্ষা দেয়ার জন্য।

উক্ত সংগঠনগুলোকে রাষ্ট্রদূত আকরামুল কাদের প্রত্যয়নপত্র ও বিজয়ের ৪০ বৎসর স্মারকমুদ্রা প্রদান করেন।
বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী নাগরিক, ব্যবসায়ী, সাংবাদিক এবং বিদেশি নাগরিক উপস্থিত থেকে এ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।


বাংলাদেশ সময় : ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১২

এনএস/
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa