ঢাকা, রবিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

প্রবাসে বাংলাদেশ

ওয়াশিংটনে শিল্পী রেজাউল করিমের চিত্র প্রদর্শনী

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১২
ওয়াশিংটনে শিল্পী রেজাউল করিমের চিত্র প্রদর্শনী

ঢাকা: ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু অডিটরিয়ামে চিত্রশিল্পী রেজাউল করিমের একক চিত্র প্রদর্শনী আয়োজন করা হয়।

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের অংশ হিসেবে শুক্রবার এ চিত্র প্রদর্শনী হয়।



প্রদর্শনীটি উদ্বোধন করেন মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের।

এসময় তিনি বলেন, চিত্রকর্মের মতো সৃজনশীল মাধ্যম ভৌগোলিক সীমানা পেরিয়ে বিভিন্ন দেশের মানুষের মধ্যে সেতুবন্ধ রচনা করতে পারে।

আকরামুল কাদের বলেন, বিগত ৪০ বছরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে গড়ে উঠা বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ব্যাপ্তি অনেক প্রসারিত হয়েছে। বিশেষ করে ব্যবসা-বাণিজ্য ক্ষেত্রে দু’দেশের সম্পর্ক গভীরতর এবং সাধারণ মানুষের মধ্যে যোগাযোগ অনেক বৃদ্ধি পেয়েছে। উভয় দেশের জন্যই এ সুসম্পর্ক আরও জোরদার করা প্রয়োজন।  

রাষ্ট্রদূত বলেন, একাত্তরে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে প্রদর্শনীটির বিষয়বস্তু নির্ধারিত হয়েছে ‘ব্যালাড অব দ্য বার্ন্ট সয়েল’। এ বিষয়বস্তুর মাধ্যমে মূলতঃ আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতা সংগ্রাম ও  বাংলার সাধারণ মানুষের সাহস ও প্রতিরোধ শক্তির প্রতি শ্রদ্ধা ও সম্মান জানাতে চেয়েছি। এ সাহস ও প্রতিরোধ শক্তিই স্বাধীন দেশ হিসেবে সামনে এগিয়ে যাবার জন্য আমাদের অনুপ্রেরণার উৎস।

প্রদর্শনীতে ওয়াশিংটনস্থ কূটনীতিক, চিত্র সমালোচক, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্য ও প্রবাসী বাংলাদেশিসহ আরও অনেকে অংশগ্রহণ করেন।  

উল্লেখ্য, চিত্রশিল্পী রেজাউল করিমের প্রদর্শনী ইতোপূর্বে বাংলাদেশ, ফ্রান্স, অস্ট্রিয়াসহ বিভিন্ন দেশে প্রদর্শিত হয়েছে।

বাংলাদেশ সময় : ০৮৪০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১২
সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa