৩ বছরে বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া হয়েছে ২১ লাখ : ড. তৌফিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বর্তমান সরকারের মেয়াদ শেষে দেশে কোনো বিদ্যুৎ সঙ্কট থাকবে না বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী।

ঢাকা : বর্তমান সরকারের মেয়াদ শেষে দেশে কোনো বিদ্যুৎ সঙ্কট থাকবে না বলে দাবি করেছেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী।

বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘সেচ কাজে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে করণীয়’ নির্ধারণ সম্পর্কিত এক বৈঠকে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী বলেন, বর্তমান সরকারের ৩ বছরে ২ হাজার মেগাওয়াট নিট বিদ্যুৎ উৎপাদন বেড়েছে এবং বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া হয়েছে ২১ লাখ। এর ফলে ১ কোটিরও অধিক লোক নতুন করে বিদ্যুৎ সেবার আওতায় এসেছে।

তিনি জানান, আগে দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর হার ছিল ৫০ ভাগ। এখন সেটা ৬০ ভাগে উন্নীত হয়েছে।

প্রসঙ্গক্রমে ড. তৌফিক আরো বলেন, ইতোপূর্বে আওয়ামী লীগ সরকারের আমলে (১৯৯৬-২০০১) বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ প্রায় দ্বিগুণ হয়েছিল। এরপর পরবর্তী ৭ বছরে বিদুৎ উৎপাদন বেড়েছে মাত্র ৮০ মেগাওয়াট।

উল্লেখ্য, বর্তমানে দৈনিক গড় বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ হচ্ছে প্রায় সাড়ে ৫ হাজার মেগাওয়াট। এ বছর সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ছিল ৫ হাজার ৫৬৯ মেগাওয়াট।

অন্যদিকে বিদ্যুৎ ঘাটতির পরিমাণ ৬শ’ থেকে ৮শ’ মেগাওয়াট বলে বৈঠকে জানানো হয়। এ বছর সর্বোচ্চ বিদ্যুৎ ঘাটতি হয়েছিল ৮৩০ মেগাওয়াট।

বৈঠকে বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ জানান, প্রতিদিন গড়ে ৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হলে কোনো লোড শেডিং থাকবে না।

অপর এক প্রশ্নের জবাবে ড. তৌফিক বলেন, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোতে সরকারের কোনো বিনিয়োগ নেই। সরকার শুধু এদের কাছ থেকে বিদ্যুৎ ক্রয় করে থাকে। চুক্তি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ করতে না পারলে এদের কাছ থেকে জরিমানা আদায় করার বিধান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১২

এসআর
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা
গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ
সিলেটে রাস্তার পাশে পড়ে থাকা বিদেশি নাগরিক আইসোলেশনে
বশেফমুবিপ্রবিতে প্রস্তুত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 


নওগাঁয় মেয়েকে হত্যার অভিযোগে মা আটক
করোনা আতঙ্কে কষ্টে দিন কাটছে ছিন্নমূল মানুষের
ট্রাকে যাত্রী বহন করায় ১১ চালককে জরিমানা
করোনা: ডেমরায় পুলিশের ব্যতিক্রমী উদ্যোগ
হাসপাতালে রাধিকা আপ্তে!